ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ২০:১২:৩০

Ekushey Television Ltd.

যানবাহনের কাগজ মোবাইল অ্যাপে থাকলেই চলবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১ এএম, ১১ আগস্ট ২০১৮ শনিবার

ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে যানবাহন রেজিস্ট্রেশনের কাগজপত্র মোবাইল অ্যাপে থাকলেই চলবে। মূল কাগজ সাথে রাখার বাধ্যবাধকতা শিথিল করে এমনই আদেশ জারি করেছে ভারতের সড়ক পরিবহণ এবং জনপথ মন্ত্রনালয়। সেই সাথে অ্যাপে থাকা কাগজপত্র ট্রাফিক পুলিশকে ‘বৈধ’ হিসেবে গ্রহণ করতেও নির্দেশ দেওয়া হয়।

কেন্দ্রীয় সরকারের ঐ মন্ত্রণালয়ের জারি করা গেজেটে বলা হয় যে, ‘ডিজিলকার’ এবং ‘এম-পরিবহণ’ এই দুইটি মোবাইল অ্যাপে যদি কোন চালকের ড্রাইভিং লাইসেন্স অথবা মোটর যানের রেজিস্ট্রেশন কাগজপত্র থাকে তাহলে তাকে আর সেগুলোর মূল কাগজ সাথে বহন করতে হবে না। পাশাপাশি ইন্সুরেন্স বা বীমার কাগজ থাকতে পারে ‘ই-চালান’ অ্যাপে।

দেশের সকল প্রদেশের ট্রাফিক পুলিশকে ঐ গেজেটে আদেশ দেওয়া হয় যে, তারা যেন এসব অ্যাপে থাকা কাগজকে বৈধ বলে গণ্য করেন। এর আগে এসব অ্যাপে কাগজ থাকার পরেও পুলিশি হয়রানি শিকার হয়েছেন এমন বেশ কয়েকটি অভিযোগ পায় মন্ত্রনালয়। তারপরেই মন্ত্রনালয় থেকে এই গেজেট জারি করা হয়।

এক বিবৃতিতে বলা হয়, “মন্ত্রনালয়ে দায়ের করা বেশ কয়েকটি অভিযোগ, পুলিশ অথবা মোটর যান কর্তৃপক্ষ ডিজিলকার এবং এম-পরিবহণে থাকা কাগজকে বৈধ মানছেন না; এর প্রেক্ষিতে বলা হচ্ছে যে, যদি এসব অ্যাপে কাগজের বিস্তারিত থাকে তাহলে কাগজগুলোকে আর সাথে রাখার বাধ্যবাধকতা জারি করা যাবে না”।

বিবৃতিতে আরও বলা হয় যে, ডিজিলকার, এম-পরিবহণ এবং ই-চালানের মতো অ্যাপ জনগণের যানবাহন সংক্রান্ত কাগজপত্রের তথ্য পেতে সক্ষম। এছাড়াও ইন্সুরেন্স বোর্ড এসব প্ল্যাটফর্মে প্রতিদিন ইস্যু করা নতুন ইন্সুরেন্স অথবা হালনাগাদ করা ইন্সুরেন্সের তথ্য সংরক্ষণ করে। তাই এসব প্ল্যাটফর্মে যদি কাগজের তথ্য থাকে তাহলে তা সঠিক।

এছাড়াও এমন কোন অপরাধ যেখানে মূল কাগজের উপস্থিতি দরকার সেখানেও এসব কাগজ না থাকলেও সমস্যা হবে না বলে জানায় সড়ক পরিবহণ এবং জনপথ মন্ত্রনালয়। কারণ মূল কাগজ সশরীরে আর জব্দ করার প্রয়োজন নেই। ইলেকট্রনিক প্ল্যাটফর্মেই কাগজ জব্দের প্রক্রিয়া বাস্তবায়ন করা যায়।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস//

  



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি