ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ১৬:১৭:৫৩

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্র-কানাডার সংযোগ সেতু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:০৬ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার

দুটি দ্বীপ, দুটি দেশ। দুই প্রতিবেশী রাষ্ট্রের সীমানায় এক অভিনব স্থান জ্যাভিকন আইল্যান্ডস। অপূর্ব সুন্দর এই স্থান। একদিকে যুক্তরাষ্ট্র অন্যদিকে কানাডা। আর তাদের মধ্যে যাতায়াতের জন্য ছোট একটি সেতু। এটিই বিশ্বের ক্ষুদ্রতম আন্তর্জাতিক সেতু।

সেন্ট লরেন্স নদীর মধ্যে পড়ে জ্যাভিকন আইল্যান্ডস নামে দুটো দ্বীপ। দ্বীপ দুটো হল জাভিকন আইল্যান্ড এবং লিটল জাভিকন আইল্যান্ড। এর বড়টার মধ্যে একটা বাড়ি আছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের অধীনে। আর ছোট দ্বীপটা নিঝুম। সেখানে কেউ থাকে না। এই দ্বীপটি পড়েছে কানাডায়। দুটি দ্বীপের মধ্যে যাতায়াত করার জন্য যে সিতুটি আছে, তা মাত্র ৩২ ফুটের। বিশ্বের ক্ষুদ্রতম আন্তর্জাতিক সেতু হল এটি।

গাছে ঘেরা সুন্দর দুটি দ্বীপ। এই দুই দ্বীপ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। উনিশ শতক থেকে বারে বারে উঠে এসেছে জ্যাভিকন দ্বীপের কথা। পুরনো ছবিতে দেখা গেছে, দুই দ্বীপের মধ্যে উড়তে থাকা আমেরিকা ও কানাডার পতাকা। শান্ত নির্বিঘ্ন এই দ্বীপ দুটি এখনও কৌতূহলের কেন্দ্রে।দুই প্রতিবেশী রাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক, রাজনৈতিক উত্তাপ কোনোকিছুই প্রভাব ফেলে না এখানে। তবে যাই হোক, দুটি দ্বীপের দৃশ্যই অত্যন্ত মনোরম।

সূত্র: আলটাসঅবসকারা ডট কম

একে// এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি