ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

যেভাবে বুঝবেন ডায়াবেটিস বাসা বাঁধতে শুরু করেছে শরীরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪ ১ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:১৫ ১৬ আগস্ট ২০১৮

আধুনিক জীবনযাত্রার ধরন ও টেনশনে ডায়াবিটিস হানা দিতে পারে যখন তখন। এর প্রভাবে জন্ম নেয় আরও আনুসাঙ্গীক অসুখ। ডায়াবিটিসের প্রভাবে ধীরে ধীরে নষ্ট হয় চোখ, কিডনি, চুল ইত্যাদি। শরীরে ডায়াবিটিস বাসা বাঁধতে শুরু করেছে জানতে পারলে কিন্তু আগাম সচেতন হওয়া যায়। কীভাবে তা বোঝা যায়, জানেন?

১. সারা দিন পরিশ্রমের পর ক্লান্ত হওয়া তো স্বাভাবিক। কিন্তু ঘুম থেকে উঠেও ক্লান্ত হয়ে পড়ে বা সারা দিনই ঘুম-ঘুম ভাব, ক্লান্তি কিন্তু ভাল কথা নয়। দীর্ঘ দিন এমন হলে রক্ত পরীক্ষা করান। রক্তে শর্করার পরিমাণ বাড়লে এমন ক্লান্তি থাবা বসায়।

২. চি২. কিৎসকদের মতে, প্রতি দিন গড়ে ১০০টা চুল পড়ে, আবার ১০০টা চুল গজায়। বর্ষা কালের আবহাওয়ার কারণে চুল পড়ার সংখ্যা খানিক বাড়ে। কিন্তু আপনার কি সারা বছরই অত্যধিক চুল পড়ছে? তাহলে সাবধান হোন। পরামর্শ নিন চিকিৎসকের। হতেই পারে, এই চুল পড়া ডায়াবিটিসের ইঙ্গিত।

৩. রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অনেক সময় শরীরে লাল, বাদামি বা হলদেটে দাগ দেখা যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘নেক্রোবায়োসিস লিপিডিক’ বলা হয়। ডায়াবিটিস হানা দেওয়ার আগে অনেকের শরীরেই এমন দাগ হয়। তেমন হলে সচেতন হোন তখনই।

৪. ঘন ঘন পানি তেষ্টা পাচ্ছে? মাঝ রাতে জিভ শুকিয়ে এসে ঘুম ভাঙছে? রক্তে শর্করা বৃদ্ধির অন্যতম লক্ষণ এটি। শর্করা শরীরে পানির চাহিদা বাড়ায়। ডায়াবিটিকদের ক্ষেত্রে রক্তে শর্করার মান বেড়ে গেলেও এমন উপসর্গ দেখা যায়। তাই সাবধান হতে হবে এমন হলেও।

৫. অনেকক্ষণ তরল জাতীয় কিছু না খেলেও বারবার টয়লেটে ছুটতে হচ্ছে? কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না প্রস্রাব? এমন হলে সচেতন হোন। সঙ্গে প্রস্রাবের রং, গন্ধ ও কত বার তা হচ্ছে সে দিকেও নজর রাখুন। প্রস্রাবের রং হলদেটে কি? অনেক সময় প্রস্রাবের পর কমোডে বাসা বাঁধে পিঁপড়ে! এমন হলে দেরি না করে দ্রুত পরামর্শ নিন চিকিৎসকের।

সূত্র: আনন্দবাজার

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি