ঢাকা, বুধবার   ০৩ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

যেসব কারণে মশায় বেশি কামড়ায়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০ ২১ অক্টোবর ২০১৯

ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো প্রাণঘাতী রোগ ছড়ায় মশা। তাই মশা নিয়ে দুশ্চিন্তায় আছেন সবাই। এর মধ্যে অনেকে বলে থাকেন, মশার যন্ত্রণায় অস্থির। হাত-পা কামড়িয়ে লাল করে দেয়। আবার অনেকে বলেন, আমাকে খুব পছন্দ করে মশা। কোন জায়গায় বসলেই ঘিরে ধরে। কেউ কেউ বলেন, মশারা ইদানিং একটু বেশিই কামড়ায়! 

আসলে এটা কি শুধুই মনের ভুল, নাকি সত্যি সত্যিই কিছু মানুষকে মশা অন্যদের তুলনায় একটু বেশিই কামড়ায়! মার্কিন গবেষকদের মতে, মনের ভুল বা ভুল ধারণা নয়, কিছু মানুষকে মশা সত্যিই একটু বেশি কামড়ায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউসি ডেভিস ইউনিভার্সিটির গবেষকদের মতে, কিছু মানুষের শরীরে মশার প্রিয় রাসায়নিকের পরিমাণ বেশি থাকে। তাই ওই রাসায়নিকের গন্ধে মশার দল ওই সব মানুষদের প্রতি অন্যদের তুলনায় বেশি আকৃষ্ট হয়।

ইউসি ডেভিস ইউনিভার্সিটির অধ্যাপক লার্ক কফি জানান, মশারা আকৃষ্ট হয় মানুষের শরীরের গন্ধ এবং নিঃশ্বাসের সঙ্গে নির্গত কার্বন-ডাই অক্সাইডের মাধ্যমে। একেক জনের শরীরের গন্ধ একেক রকম হয়। কোন কোন মানুষের শরীরের গন্ধ মশাকে বেশি আকৃষ্ট করে। ত্বক থেকে নিঃসৃত ল্যাকটিক অ্যাসিডের গন্ধও মশাদের লোভনীয় করে তোলে।

অধ্যাপক লার্কের মতে, যাদের শরীর অন্যদের তুলনায় বেশি ঘামে এবং যাদের শরীর থেকে অন্যদের তুলনায় ল্যাকটিক অ্যাসিড নির্গত হয় বেশি, তাদেরকে মশারা বেশি পছন্দ করে এবং এদেরকেই মশা বেশি বেশি কামড়ায়।

পরীক্ষা-নিরীক্ষার পর মার্কিন গবেষকরা মশায় বেশি কামড়ানোর কয়েকটি কারণ পেয়েছেন। তাহলো-

* যাদের রক্তের গ্রুপ ‘ও’ (O Blood group) তাদেরকেই মশা বেশি কামড়ায়। 

* ‘ও’ গ্রুপ ছাড়াও যাদের শরীর অতিরিক্ত মেদযুক্ত বা যাদের নিয়মিত মদ্যপানের অভ্যাস রয়েছে তাদেরকেও বেশি কামড়ায় মশা।

* কিংবা গর্ভবতী মহিলাদেরও মশারা অন্যদের তুলনায় বেশি কামড়ায়।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি