ঢাকা, শনিবার   ০৪ জুলাই ২০২০, || আষাঢ় ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

যে গ্রামে পুরুষের প্রবেশ, বসবাস নিষিদ্ধ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৭ ৯ মার্চ ২০২০

মনে হতে পারে আদিযুগের কোন ঘটনা। কিন্তু তা নয়, এই আধুনিক যুগেরই একটি গ্রামে রয়েছে এই নিয়ম। কেনিয়ার একটি গ্রাম হলো উমোজা। এই গ্রামে পুরুষদের বসবাস করা তো দূরের কথা, প্রবেশও নিষিদ্ধ! এমন অদ্ভুত নিয়মের পেছনে রয়েছে নির্মম ইতিহাস।

১৯৯০ সালে গ্রামটি গড়ে ওঠে ১৫ জন ধর্ষিতা মহিলার উদ্যোগে। এই ১৫ জন মহিলা একসঙ্গে বসবাস শুরু করেন এই গ্রামে। পরবর্তীকালে আশেপাশের এলাকা থেকেও সামাজিক ও পারিবারিক নির্যাতনের শিকার হওয়া মহিলারা একে একে এখানে এসে বসবাস করা শুরু করেন। ২০১৫ সালে এই গ্রামে বসবাসকারী মহিলারদের সংখ্যা দাঁড়ায় ৪৭-এ।

এই গ্রামের প্রত্যেক মহিলাই স্বনির্ভর। মূলত ক্ষুদ্র ও কূটির শিল্পের সঙ্গে যুক্ত এই গ্রামের সকল সদস্য। এই গ্রামের মহিলাদের তৈরি গয়না বর্তমানে সারাবিশ্বেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। দেশ-বিদেশ থেকে হাজার হাজার পর্যটকরা ছুটে আসেন এই উমোজা গ্রামে। এই প্রত্যয়ী, স্বনির্ভর মহিলাদের একটিবার দেখার জন্য।

 

উমোজা গ্রামের বাসিন্দারা। 

পর্যটকদের থেকে পাওয়া প্রবেশমূল্য বাবদ পাওয়া সামান্য অর্থকেও গ্রাম উন্নয়নের কাজে লাগাচ্ছেন এই মহিলারা। প্রতিবছর নিয়ম করে এই গ্রাম পরিচালনার দায়িত্বভার পরিবর্তন করা হয়। প্রতিবছর ২ জন করে প্রতিনিধি গ্রাম পরিচালনা দায়িত্ব পান। 

বর্তমানে এই গ্রামে শিশু-সহ মোট ৪০০ জনের বাস। ছোটদের পড়াশোনার দায়িত্ব থেকে সংসার চালানোর যাবতীয় ভার বয়ে চলেছেন গ্রামের মহিলারাই। এমন ব্যতিক্রমী উমোজা গ্রামের বাসিন্দারা পথ দেখাচ্ছেন বিশ্বের লাখ লাখ নিপীড়িত নারীদের।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি