ঢাকা, সোমবার   ২৭ জানুয়ারি ২০২০, || মাঘ ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

যে সময়ে মিষ্টি খেলে ওজন বাড়ে না!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮ ২৫ নভেম্বর ২০১৯

স্বাস্থ্য সচেতনরা মিষ্টি এড়িয়ে চলেন। এরা ভাবেন ওজন বাড়ার সবচেয়ে বড় দুশমন হল মিষ্টি। তাই এরা খাদ্যতালিকা থেকে মিষ্টি একেবারে বাদ দিয়ে থাকেন। কিন্তু যারা মিষ্টি খেতে খুবই ভালোবাসেন, তারা আছেন বড়ই কষ্টে। মিষ্টি জাতীয় কিছু না খেলে এদের মনে অপূর্ণতা থেকে যায়। তবে এবার হয়তো তাদের সমস্যার সমাধান হতে পারে। সমীক্ষা বলছে দিনের একটি সময়ে মিষ্টি খেলে ওজন বাড়বে না।

বিশেষজ্ঞরা এই বিশেষ ধরনের ডায়েট প্ল্যানের নাম দিয়েছেন এগ অ্যান্ড ডেসার্ট ডায়েট। এই ডায়েটের মূল উদ্দেশ্য শুধু ওজন কমানো নয়, বরং অকারণে খাওয়ার ইচ্ছেটাকে নিয়ন্ত্রণ করা। এর ফলে বেশ কিছুদিন পরে গিয়ে উপকার পাওয়া যায়। এই ডায়েট প্ল্যানে বিশেষজ্ঞরা ব্রেকফাস্টেই মিষ্টি খেতে বলছেন। সকালে কোন প্রোটিন-সমৃদ্ধ ডেসার্ট খেলে সারাদিনের খাই খাই ভাব অনেকটা নিয়ন্ত্রণে থাকে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। দিনে বার বার খেতে হয় না বলে ওজনও আর বাড়তে পারে না।

গবেষকরা দুটি দলের ওপর এই ডায়েট প্ল্যানের পরীক্ষা চালান। এক দলকে স্বাভাবিক লো কার্বস ব্রেকফাস্ট দেওয়া হয়। অন্য দলকে শুধু একটা মিষ্টি অতিরিক্ত দেওয়া হয়। আট মাস পর দেখা যায় দুই দলই ওজন কমাতে সক্ষম হয়েছে। কিন্তু প্রথম দল পরের চার মাসে সেভাবে আর ওজন কমাতে পারেনি। এর তুলনায় বেশি ওজন কমিয়েছে মিষ্টি খাওয়া দলই। 

এই সমীক্ষা থেকেই মনে করা হচ্ছে যে, ব্রেকফাস্টে ডেসার্ট বা মিষ্টি খেলে ওজন যেমন বাড়বে না তেমনি মিষ্টি খাওয়ার ইচ্ছাটাও পূরণ হবে। তবে যাদের রক্তে সুগারের পরিমাণ বেশি তারা কিন্তু ভুলেও মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খেতে যাবেন না। 

এএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি