ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

রক্তের প্লাটিলেট বাড়ায় যেসব খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০ ২৮ অক্টোবর ২০১৯

ডেঙ্গু জীবাণুবাহী মশার কামড়ে রক্তে প্লাটিলেটের মাত্রা কমে শরীর বেশ ক্লান্ত ও অবসন্ন হয়ে পড়ে। প্লাটিলেটের মাত্রা অনেক কম থাকলে মানুষের মৃত্যু হতে পারে। তাই মশা থেকে সাবধান হওয়া জরুরি। কেননা বৃষ্টির পর এবং শীতে মশার প্রকোপ বেড়ে যায়। আর সাবধানতার সঙ্গে সঙ্গে এমন কিছু খাদ্য আছে যা খেলে রক্তে প্লাটিলেটের পরিমাণ বাড়ে, সেই খাবারগুলো নিয়মিত খাওয়া জরুরি।

এবার জেনে নেওয়া যাক কোন কোন খাদ্য রক্তে প্লাটিলেট বাড়ায়-

পেঁপে পাতা ও পেঁপে
ডেঙ্গুর বেশির ভাগ ওষুধ তৈরি হয় পেঁপে পাতার রস থেকে। পেঁপে পাতার রসের এই ক্ষমতার বিষয়টি ১০ বছর আগে মালয়েশিয়ার ‘এশিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ তাদের সুস্পষ্ট গবেষণায় ব্যাখ্যা করে। পাতার গুণাগুণ তা ফলেও থাকে। তাই পেঁপে পাতার রস যেমন খাবেন তেমনি পেঁপেও খাবেন।

আমলকি ও লেবু
যেহেতু ভিটামিন সি প্লাটিলেট অনেকটাই নিয়ন্ত্রণে রাখে, তাই পর্যাপ্ত ভিটামিন সি রয়েছে এমন খাবার প্লাটিলেট বাড়ায়ও। এগুলো রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ায়। ভিটামিন সি সমৃদ্ধ খাবারের মধ্যে আমলকি ও লেবু অন্যতম। 

বিটের রস
বিটের রস প্লাটিলেটের সংখ্যা বাড়াতে অত্যন্ত কার্যকর৷ রক্তে হিমোগ্লোবিনের পরিমাণও বাড়ায় বিট।। শীতকালে প্রতিদিন ডায়েটে রাখুন এক গ্লাস বিটের রস।

কুমড়া
শরীরে প্রোটিনের যোগান বাড়াতে উদ্ভিজ্জ উৎসগুলোর মধ্যে কুমড়া অন্যতম। এর প্রোটিনই প্লাটিলেট তৈরিতে সাহায্য করে। তাই রক্তে প্লাটিলেটের পরিমাণ বাড়াতে কুমড়ার বীজ ও কুমড়া দুটোই রাখুন খাবেন।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি