ঢাকা, শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০, || কার্তিক ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত পতিসর কাছারী বাড়ি(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮ ১৪ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৯:৪৮ ২০ নভেম্বর ২০১৮

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত নওগাঁর আত্রাইয়ের পতিসর কাছারী বাড়ি। যেখানে গড়ে ওঠা রবীন্দ্র জাদুঘরে, প্রতিদিনই দেখা মেলে দর্শনার্থীর। তবে সংস্কারের অভাব আর যাতায়াত অসুবিধার কারনে আকর্ষণ কমছে জায়গাটির। জাদুঘরের পাশাপাশি বিনোদন কেন্দ্র, ভাল রেস্টুরেন্ট ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মধ্য দিয়ে জায়গাটিকে পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলার দাবী বেড়াতে আসা মানুষ আর স্থানীয়দের।

নওগাঁর আত্রাই উপজেলার নিভৃত গ্রাম পতিসর। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কালীগ্রাম পরগণার জমিদারী লাভ করে ১৮৯১ সাল থেকে ১৯৩৭ সাল পর্যন্ত এখানে আসেন নিয়মিত। তার মৃত্যুর পর পতিসর কাছারী বাড়িতে স্থাপন করা হয় রবীন্দ্র জাদুঘর।

জাদুঘরটি দেখতে আসেন দেশ-বিদেশ পর্যটকরা। জাদুঘরে স্থান পেয়েছে কবির স্মৃতি বিজড়িত ব্যবহৃত সামগ্রী আর দূর্লভ ছবি। জায়গাটিকে আধুনিকায়ন করতে গড়ে তোলা হয়েছে ডাক বাংলো, বিশ্বকবি রবীন্দ্রনাথ কৃষি প্রযুক্তি ইনষ্টিটিউট, রবীন্দ্র জার্নাল, সান বাঁধানো ঘাট আর নাগর নদীর উপর ব্রীজ। কার্যক্রম চলছে ১০ম তলা আন্তর্জাতিক রবীন্দ্র গবেষণা ইনস্টিটিউটের।

তবে কাছারীবাড়ির সীমানা প্রাচীর না থাকা, বিনোদন ও খাবারের অভাব আর অনুন্নত যোগাযোগ ব্যবস্থার অভিযোগ পাওয়া যায়।

পতিসরকে আকর্ষনীয় পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলা আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

নওগাঁ, নাটোর, পাবনা ও রাজশাহী জেলার মানুষের অন্যতম আগ্রহের জায়গা এই কাছারি বাড়ি। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও জায়গাটির রক্ষনাবেক্ষণ পতিসরের আকর্ষণ আরো বাড়িয়ে তুলবে সবার কাছে।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি