ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ২:৪৩:৩০

Ekushey Television Ltd.

রাজধানীকে ধুলামুক্ত করার উদ্যোগ ডিএসসিসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:০৬ পিএম, ৯ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১১:৩৬ পিএম, ২০ নভেম্বর ২০১৭ সোমবার

রাজধানীবাসীকে ধুলামুক্ত নগরী উপহার দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, ঢাকা দক্ষিণের ৫০ কিলোমিটার প্রধান সড়ক প্রতিদিন দুইবার পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করা হবে। এজন্য নগরীতে প্রতিনিয়ত প্রস্তুত থাকবে ৯টি গাড়ি।

আজ বৃহস্পতিবার নগর ভবনের সামনে এই কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন।

অনুষ্ঠানে মেয়র বলেন, ঢাকার রাস্তায় বের হলেই ধুলায় নিঃশ্বাস নিতে কষ্ট হয় রাজধানীবাসীর। প্রতিটি সড়ককেই ধুলার অত্যাচার। ধুলার কারণে হাঁপানি, ফুসফুসসহ এলার্জিজনিত নানা অসুখে ভোগেন ঢাকার মানুষ। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন বৃদ্ধ ও শিশুরা। এ অবস্থা থেকে নগরবাসীকে পরিত্রান দিতে চাই। এজন্য সিটি করপোরেশন বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।  

তিনি বলেন, প্রতিদিন দুই শিফটে নগরীর প্রধান সড়কে পানি ছিটানো হবে। প্রথমবার অফিস সময়ের আগে সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত এবং দ্বিতীয়বার বেলা ১টা থেকে ৩টা পর্যন্ত পানি ছিটিয়ে রাজধানীর সড়কগুলো ধুয়ে দেওয়া হবে। পাশাপাশি যেখানে উন্নয়নমূলক কার্যক্রম চলছে সেখানে সৃষ্ট ধুলাবালি থেকে নগরীকে মুক্ত রাখতে ওইসব এলাকাতেও পানি ছিটানো হবে।

মেয়র বলেন, আগামী এপ্রিল-মে পর্যন্ত ৯টি গাড়ি নগরীর বিভিন্ন সড়কে পানি ছিটাবে। তবে অলিগলিগুলো আপাতত এই কার্যক্রমের আওতায় আসবে না।

সিটি করপোরেশন সূত্র জানায়, প্রতিটি গাড়ি ৭ হাজার লিটার পানি ধারণ ক্ষমতা সম্পন্ন। ১৯৯৬ সালে চীন থেকে আমদানি করা ৪টি পুরাতন গাড়ির সঙ্গে গত বছর ভারত থেকে আনা নতুন ৫টি গাড়ি এ কাজে যুক্ত হচ্ছে।

 

আর/ডব্লিউএন

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি