ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

রাস্তার খোলা খাবার খেয়ে জটিল রোগে ভুগছেন শিক্ষার্থীরা [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৩ ৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১২:৩৪ ৬ নভেম্বর ২০১৮

জনসচেতনতার অভাব, স্বাস্থ্যকর খাবারের সীমিত যোগান আর সহজ প্রাপ্য হওয়ায় বগুড়ায় শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে রাস্তার খোলা খাবার।

এসব অস্বাস্থ্যকর খাবার খেয়ে শিক্ষার্থীদের ডায়রিয়াসহ জটিল রোগ বাড়ছে বলে মনে করেন অভিভাবকরা। এ থেকে পরিত্রাণ পেতে সরকারি ও বেসরকারিভাবে সচেতনতামূলক প্রচারাভিযানের তাগিদ দিয়েছেন তারা।

ফুচকা! ফুটপাতের খাবারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও চটকদার খাবার। ঝাল মুড়ি আর চটপটির জনপ্রিয়তাও কম নয়? তাই, ক্ষুদ্র পুঁজির এসব ব্যবসা, সবসময়ই থাকে জমজমাট। আর এসব খাবারের সবচেয়ে বড় ভোক্তা স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

শহরের জিলা স্কুল সংলগ্ন জনবহুল এলাকা বীরশ্রেষ্ঠ স্কয়ার, সাতমাথা এলাকার ফুটপাতের খোলা জায়গা আর রাস্তার ধুলাবালির মধ্যে এসব খাবার অস্বাস্থ্যকর জেনেও খেয়ে তৃপ্তি বোধ করছে শিক্ষার্থীরা।

অস্বাস্থ্যকর এসব খাবারের পাশাপাশি তৃষ্ণা মেটাতে দূষিত পানীয় পান করছে কোমল মতি শিক্ষার্থীরা। এতে করে আপতত তৃষ্ণা মিটলেও পেটের পীড়াসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে তারা। কাজে আসছে না অভিভাবকদের নজরদারিও।

চিকিৎসকরা বলছেন, ফুটপাতের খোলা খাবার গ্রহণের ফলে শরীরে দীর্ঘমেয়াদি রোগের জীবানু প্রবেশ করছে। দিন দিন রোগীর সংখ্যা বেড়েই চলছে।

পরিস্থিতির উত্তোরণে স্বাস্থ্যকর খাদ্যের জোগান নিশ্চিত করার পাশাপাশি সচেতনতামূলক প্রচারাভিযানের তাগিদ দিয়েছেন শিক্ষকরা। ।

স্বাস্থ্যকর জীবন সম্পর্কে সচেতন হয়ে খাদ্যাভ্যাস পরিবর্তনের পরামর্শও দিয়েছেন সংশ্লিষ্টরা।

ভিডিও: https://youtu.be/i5WlP3OgnqE

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি