ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০১৯, || শ্রাবণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

রূপচর্চায় পান পাতার ৫টি আশ্চর্য ব্যবহার

প্রকাশিত : ১৩:০৮ ১২ মার্চ ২০১৯ | আপডেট: ১৩:১৫ ১২ মার্চ ২০১৯

মুখের স্বাদ ফেরাতে বা খাবার হজম করাতে পান পাতার জুড়ি মেলা ভার! এমন অনেকেই আছেন যাদের দিনে ৮-১০টা পান না হলে চলে না! তবে জানেন কি, রূপচর্চায় বা ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রেও পান অত্যন্ত কার্যকরী একটি উপাদান? সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন। সৌন্দর্যের প্রাথমিক শর্তই হল নিখুঁত, উজ্জ্বল ত্বক। তাছাড়া, সৌন্দর্যের একটি অপরিহার্য অংশ হল চুল। চুলের যত্নেও পান পাতার ব্যবহার করা হয়। আসুন জেনে নেওয়া যাক দৈনন্দিন রূপচর্চায় পান পাতার কয়েকটি আশ্চর্য ব্যবহার-

শরীরের দুর্গন্ধ দূর করা

গোসলের পানিতে পান পাতার রস মেশাতে পারলে শরীরের দুর্গন্ধ সহজেই দূর হয়। শুধু তাই নয়, নিয়মিত পান পাতা দিয়ে ফোটানো পানি খেতে পারলে শরীর থেকে দূষিত পদার্থ (টক্সিন) শরীর থেকে বেরিয়ে যায়। পান পাতার রস শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে বাড়তে দেয় না। তাই পান পাতা দিয়ে ফোটানো পানি দিয়ে গোসল করতে পারলে শরীরে দুর্গন্ধও হয় না।

মাথার ত্বকে পান পাতা

পান পাতা বেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভাল করে লাগান। সময় নিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। তার পর ১ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে অতিরিক্ত চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে একই সঙ্গে নতুন চুলও গজাবে।

অ্যালার্জির সমস্যা দূর করতে পান পাতা

এক বাটি পানিতে ৮-১০টা পান পাতা ফুটিয়ে সেই পানি মিশিয়ে গোসল করতে পারলে অ্যালার্জি, র‌্যাশে বা ওই জাতীয় ত্বকের সমস্যা বা অস্বস্তি দ্রুত কমে যাবে।

ব্রণ-ফুসকুড়ির সমস্যায় পান পাতা

পান পাতার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ত্বকের ব্রণ, ফুসকুড়ির সমস্যাকে দ্রুত সারিয়ে তোলে। পান পাতা হলুদের সঙ্গে মিশিয়ে বেটে ব্রণ, ফুসকুড়িতে আক্রান্ত ত্বকের উপর আলতো করে লাগিয়ে রেখে দিন। দেখবেন, ব্রণ, ফুসকুড়ি দ্রুত সেরে যাবে।

হজমের সমস্যা দূর করে

খাবার খাওয়ার পর পান খেলে তা খাবার হজম করাতে যেমন সাহায্য করে, তেমনই মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকেও বাড়তে দেয় না। ফলে মুখ গহ্বরের স্বাস্থ্য ভাল থাকে, মুখেও দুর্গন্ধ হয় না।

সূত্র: জি নিউজ

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি