ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

রোগের আগাম ইঙ্গিত মেলে ঠোঁটের রঙে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫ ১৯ সেপ্টেম্বর ২০১৯

সুন্দর ঠোঁট পেতে কে না চান! তবে জানেন কি, ঠোঁটের রং দেখে স্বাস্থ্যের হাল-হকিকত সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। 

নিশ্চয়ই লক্ষ্য করেছেন ডাক্তারের চেম্বারে গেলে প্রথমে চিকিৎসকরা চোখ দেখে, জিহ্বা দেখে। এগুলো দেখেই চিকিৎসকরা আমাদের শরীর-স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করেন। সে ভাবেই শরীরের অন্য একটি অঙ্গ দেখে শরীরের সমস্যা অনুমান করা সম্ভব।

সেই অঙ্গটি হলো ঠোঁট। এই ঠোঁটের রং দেখে আমাদের শরীরের ভেতরে ধীরে ধীরে বাড়তে থাকা নানা সমস্যার লক্ষণগুলো আগাম বোঝা সম্ভব!

এবার জেনে নেওয়া যাক কোন রঙের ঠোঁট কোন শারীরিক সমস্যার লক্ষণ জানান দেয়-

গাঢ় লাল বা কালচে ঠোঁট

আপনার যদি প্রচণ্ড হজমের সমস্যা থাকে, সে ক্ষেত্রে ঠোঁটের রং গাঢ় লাল বা কালচে হয়ে যেতে পারে। এক্ষেত্রে হজমের সমস্যা দূর করতে চিকিৎসকের পরামর্শ মেনে সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন।

সাদা বা ফ্যাকাশে ঠোঁট

ঠোঁটের রং যদি সাদা বা ফ্যাকাশে ধরনের হয়, সেক্ষেত্রে তা রক্তাল্পতার লক্ষণ হতে পারে। চিকিৎসকের পরামর্শ মেনে আয়রন সমৃদ্ধ খাবার-দাবারে মনোযোগী হওয়া উচিত।

ফিকে বেগুনি রঙের ঠোঁট

যদি ঠোঁটের রং হালকা বেগুনি রঙের হয়, সেক্ষেত্রে বুঝতে হবে হার্টে বা ফুসফুসের কোন সমস্যার আগাম ইঙ্গিত। যদি এমন হয়, সেক্ষেত্রে একটুও দেরি না করে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

ঠোঁটে কালো ছোপ

যদি ঠোঁটে এমনটা দেখেন, সে ক্ষেত্রে বুঝতে হবে শরীরে প্রয়োজনীয় পুষ্টির যথেষ্ট ঘাটতি হয়েছে। মাত্রাতিরিক্ত শারীরিক-মানসিক চাপের ফলেও এমনটা হতে পারে। এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। সঙ্গে মাছ, ভাত, আলু, গাজর, আমন্ড ইত্যাদি পুষ্টিকর খাবার-দাবার নিয়মিত খেতে হবে।

গাঢ় লাল ঠোঁট

লিভার, প্লীহা বা স্প্লিনের সমস্যা থাকলে শরীর মাত্রাতিরিক্ত গরম হয়ে উঠলে ঠোঁটের রং গাঢ় লাল হয়ে যেতে পারে। ঘন ঘন বুক জ্বালা এবং অ্যাসিডিটির মতো সমস্যার ক্ষেত্রেও এই লক্ষণ প্রকাশ পায়।

গোলাপি ঠোঁট

গোলাপি রঙের ঠোঁট শুধু যে দেখতেই সুন্দর তা নয়, এই রঙের ঠোঁট আসলেই সুস্বাস্থ্যের ইঙ্গিত দেয়।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি