ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || ভাদ্র ৩১ ১৪২৬

Ekushey Television Ltd.

রোদে পোড়া ত্বক আয়ত্তে আনার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৭ ১০ সেপ্টেম্বর ২০১৯

ভাদ্রের দাবদাহে পুড়ছে ত্বক, আবার অস্বাভাবিক ঘামেও নষ্ট হচ্ছে কোমল ত্বকটি। কড়া রোদের দাপটে ত্বকে ট্যান পড়াটা খুব স্বাভাবিক বিষয়। অনেকেই ত্বকের এই ট্যান সরানোর ক্ষেত্রে ট্রিটমেন্ট বা ফেসিয়ালের আশ্রয় নেন।

কিন্তু এসব রাসায়নিক ত্বকের স্বাস্থ্যের অনেক ক্ষতি করে। তাই ফেসিয়ালের রাসায়নিক কিট ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে এই রোদে পোড়া ত্বককে আয়ত্তে আনতে পারেন খুব সহজেই। 

রূপ বিশেষজ্ঞরা পুড়ে যাওয়া ত্বকের ট্যান প্রাকৃতিক উপায়ে সরানোর পরামর্শ দিলেন এভাবে- অনেকেই গরম পানি দিয়ে ত্বকের এই সমস্যা কাটাতে চান, এটা কিন্তু সমস্যা না কাটিয়ে বরং ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে। এর জন্য সব সময়ই ঠাণ্ডা পানিতে মুখ ধোয়া জরুরি। রোদের প্রভাবে ত্বকে ট্যান পড়লে তখনও বরফ পানি বা বরফের কুচি মুখে ঘষে নিলে ত্বকের ক্ষতি অনেকটাই দূর করা সম্ভব। 

এ ছাড়া আর কী কী প্রাকৃতিক উপায়ে ট্যান দূর করা যায়, তা জেনে নিন-
 
টমেটো : এই সবজিটি প্রাকৃতিক ট্যান প্রতিরোধক। রোদ থেকে ফিরে টমেটো কেটে রোদে পোড়া অংশে ভাল করে ঘষুন। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে বরফ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

অ্যাপেল সিডার ভিনিগার : এককাপ ঠাণ্ডা বরফ পানিতে মিশিয়ে নিন এক চামচ অ্যাপেল সিডার ভিনিগার। এবার একটি পরিষ্কার সুতির কাপড়ে ভিজিয়ে নিয়ে রোদে পোড়া অংশ ভাল করে মুছতে থাকুন। এর ফলে রোদে লাল হয়ে যাওয়া ত্বক আরাম পাবে এবং ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে যাবে।

মধু : প্রাকৃতিকভাবেই অ্যান্টিসেপ্টিক ক্ষমতাসম্পন্ন হলো মধু। রোদে পোড়া ত্বকে মধু লাগিয়ে রেখে দিন কিছুক্ষণ। ত্বক টানতে শুরু করলে বরফ পানিতে তা ধুয়ে নিন।

অ্যালোভেরা আইস কিউব : অ্যালোভেরা জেল ও বরফের মিশ্রণে ত্বকের আরাম হয়। অ্যালোভেরা জেল ও পানি একসঙ্গে মিশিয়ে আইস কিউব তৈরি করে নিন। রোদে ত্বক পুড়ে গেলে সেই অংশে ধীরে ধীরে ঘষতে থাকুন। নিয়মিত এই অভ্যাসে ত্বকের রোদে পোড়া অংশ ঠিক আগের মতই হবে।

টি-ব্যাগ : ট্যান দূর করতে কার্যকরী কালো চায়ের ব্যাগ। চা তৈরি হয়ে গেলে সেই ব্যাগ ফ্রিজে রাখুন। ঠাণ্ডা টি-ব্যাগ চেপে চেপে লাগিয়ে নিন ত্বকের পুড়ে যাওয়া অংশে। এতে ত্বকের জ্বালাপোড়া কমবে সঙ্গে ট্যানও
সরবে দ্রুত।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি