ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

লকডাউনে চোখ বাঁচাতে মেনে চলুন এসব নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮ ২৮ মে ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে পৃথিবীব্যাপী চলছে লকডাউন। এই অবস্থায় ঘরে বসে অফিসের কাজে একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা, নয়তো টিভিতে অনুষ্ঠান বা খবর দেখা। এর সঙ্গে রয়েছে মোবাইলের স্ট্যাটাস আপডেট চেক করার কাজও। এতে যে আপনার চোখের বারটা বেজে যাচ্ছে, তার কোন খবরই রাখে না কেউ। চোখ জ্বালা, চোখ কড়কড় করা, চোখ লাল হওয়া, চোখে ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল-ঘাড়-পিঠ-মাথা জুড়ে ব্যথা হওয়া ইত্যাদি সামান্য ভেবে অনেকেই এড়িয়ে যান।

লকডাউনের আগেও এসব চলত, অবশ্য তা মাত্রাতিরিক্ত নয়। চক্ষু বিশেষজ্ঞদের মতে, সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখ পলক ফেলতে ভুলে যায়, আর তাতেই বিপদ বেশি। এমনিতে মিনিটে যত বার শ্বাস চলে ততবার চোখের পলক পরার কথা। অর্থাৎ মিনিটে ১৮ বার। যাতে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ সমানভাবে মণির উপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ ও সবল রাখতে পারে। 

বিশেষজ্ঞদের অভিমত, অনেকক্ষণ ডিজিটালে কাজ করলে চোখের মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় বলে পেশীতে চাপ পড়ে। যার ফলে ক্লান্ত হয় চোখ। যত বেশি সময় ল্যাপটপ, টিভি, মোবাইলের সঙ্গী থাকবে তত বাড়ে বিপদ। যাদের চোখে খুব বেশি মাইনাস পাওয়ার আছে, তাদের বেশি সমস্যা হয়। চশমা না পরে কাজ করলে এই সমস্যা বেশি বাড়ে।

তাহলে কী করবেন, এবার তা জেনে নিন...

• স্ক্রিনে থাকার টাইম কমানো হল প্রথম কাজ। অফিসের কাজ কমানো যাবে না, কিন্তু মাঝে মাঝে বিরতি দিতে হবে। ৩০-৪৫ মিনিট টানা কাজ করার পর ৫-১০ মিনিটের বিরতি নিন। একটু পানি খান। সে সময় টিভি দেখা বা মোবাইলে লম্বা টেক্সট করা চলবে না।

• অফিসে যেভাবে কম্পিউটার সেট করা আছে, ঘরেও সে ভাবে করে নিন। সঠিক উচ্চতার চেয়ার-টেবিলে মনিটর বসিয়ে ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ঘরের আলোর উজ্জ্বলতা যেন মনিটর থেকে একটু কম থাকে।

• বই পড়া বা দূরে দেখার চশমা পরে কাজ করলে সমস্যা হতে বাধ্য। কম্পিউটারে কাজ করার জন্য আলাদা চশমা লাগে। সেটা পরে কাজ করুন। এক-আধ ঘণ্টা বাদে বাদে টেবিলে দুই কনুই রেখে হাতের তালুতে চোখ দুটো চেপে ধরে রাখুন ২-৩ মিনিট।

• ২০ মিনিট অন্তর মনিটর থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কিছুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। চোখের পলক ফেলুন অন্তত ২০ বার।

• মাঝেমাঝে চোখে-মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। চোখ বন্ধ করে শুয়ে থাকুন খানিকক্ষণ। বন্ধ চোখের পাতায় ঠাণ্ডা গোলাপজলে ভেজানো তুলো রাখলে ক্লান্তি কমবে সহজেই।

• দূরে দেখার চশমা ব্যবহার করলে ওই চশমা পরে টিভি দেখুন। ঘরের আলো জ্বালিয়ে রাখবেন। বসে টিভি দেখাই সবচেয়ে ভাল। কখনই মশারির মধ্যে শুয়ে দেখবেন না।

• ঘুমের সমস্যা থাকলে ঘুমোতে যাওয়ার অন্তত দু’ঘণ্টা আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করে দেবেন। কারণ স্ক্রিন থেকে যে নীল আলো বের হয়, তাতে ঘুমের ব্যাঘাত হয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তার বদলে বই পড়া শুরু করুন। চোখও বিশ্রাম পাবে, ঘুমেরও অসুবিধা হবে না।

• নিয়ম মেনে চলার পর সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নিন।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি