ঢাকা, সোমবার   ১৯ অক্টোবর ২০২০, || কার্তিক ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

লিভার খেয়ে ফেলেছে মাংশাসি পরজীবী!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৯ ২৩ জুলাই ২০২০

চীন ও চীনাদের খাবার নিয়ে গত কয়েক মাস ধরে সারাবিশ্বে আলোচনার শেষ নেই। বন্যপ্রাণীদের মাংস থেকে শুরু করে বিভিন্ন সামুদ্রিক মাছ, পোকামাকড়সহ অনেক কিছু রয়েছে চীনাদের খাদ্য তালিকায়। তবে করোনা ভাইরাস মহামারীর আকার নেওয়ার পর থেকে চীনে বন্য প্রাণীদের বিক্রি বন্ধ হয়ে গিয়েছে। বেজিংসহ চীনের বহু জায়গায় এখন বন্য প্রাণী বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির প্রশাসন। 

গবেষকদের একাংশ দাবি করেছিলেন, চীনের উহান প্রদেশের বন্য প্রাণীর মাংস বিক্রির বাজার থেকেই সারাবিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনা। যদিও এই দাবি নিয়ে মতভেদ চলছে।

এসবের মাঝে এবার আরও এক ভয়ঙ্কর কাণ্ড। এক চীনা ব্যক্তির অর্ধেক লিভার খেয়ে ফেলল মাংশাসী পরজীবী। মেডিকেল রিপোর্ট বলছে, ঐ ব্যক্তির লিভারের ভিতর পরজীবীরা ডিম পাড়তে শুরু করেছিল। ফলে তাঁর লিভারের আকার বেড়ে যাচ্ছিল অস্বাভাবিকভাবে। এমনকী তাঁর লিভারের ভিতর বালবের আকারের টিউমার বাড়তে শুরু করেছিল। চিকিত্সকরা তাঁর লিভারের অবস্থা দেখে চমকে ওঠেন। মাংশাসী পরজীবী তাঁর লিভারের অর্ধেক খেয়ে ফেলে। 

স্ক্যান রিপোর্টে দেখা যায়, তাঁর লিভারের ভিতর পুঁজ জাতীয় কিছু জমেছে। আর লিভারের প্রায় অর্ধেক খেয়ে ফেলেছে পরজীবী। সারা লিভারে পরজীবীর ডিম থিকথিক করছে। এমনকী বেশ কয়েকটি বড় আকারের টিউমার রয়েছে। এর পরই ওই ব্যক্তির লিভারে অস্ত্রোপচার করেন চিকিত্সকরা।

ঐ ব্যক্তি জানিয়েছেন, স্থানীয় বাজার থেকে তিনি একটি মাছ কিনেছিলেন। সেই মাছটি তিনি অর্ধেক সেদ্ধ অবস্থায় রান্না করে খেয়েছিলেন। তার দুদিন পর থেকেই তাঁর পেটে অসহ্য ব্যথা শুরু হয়। এমনকী কয়েকদিনের মধ্যে তাঁর ওজন কমতে শুরু করে। সেইসঙ্গে বমি, মাথা ব্যথার মতো লক্ষ্ণণ দেখা দেয়। তার পরই তিনি ডাক্তারের কাছে যান। চিকিত্সকরা জানিয়েছেন, ঐ ব্যক্তি যে মাছ খেয়েছিলেন সেটির শরীরে পরজীবীদের বাসা ছিল। সেই পরজীবী তাঁর শরীরে গিয়ে ডিম পাড়তে শুরু করে। তবে মাংশাসী পরজীবীদের আচরণ দেখে চিকিত্সকরাও অবাক হয়েছেন। 

এমএস/এসি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি