ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

লিভার সুরক্ষায় ৪ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১২ ১৫ আগস্ট ২০১৯

মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে লিভার। আমরা যে খাবার খাই তা প্রসেস করে এই লিভার। তাই এই গুরুত্বপূর্ণ অঙ্গটির যথাযথ যত্ন না নিলে অকাল মৃত্যু ঘটবে।

তাই লিভারের সমস্যা আটকাতে আপনি কিছু খাবার গ্রহণ করতে পারেন, যেগুলো লিভার সুরক্ষার কাজ করবে।

দেখে নেওয়া যাক এরকমই কিছু খাবার সম্পর্কে:

) রসুন

রসুনে আছে সেলেনিয়াম যা লিভারের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি বলে গণ্য হয়। এটি অ্যান্টিঅক্সিডেন্টের কার্যকারিতা বাড়ায় এবং দেহকে বিষমুক্ত করে। এতে আরো আছে আরজিনিন যা একটি অ্যামাইনো এসিড এবং রক্তের শিরা-উপশিরাগুলোকে রক্তচলাচলের জন্য আরো উপযোগী করে তোলে। এবং লিভারে রক্তের চাপ কমায়।

) লেবু আর কুসুম গরম পানি

বিশেষজ্ঞদের মতে, অন্যান্য খাবারের তুলনায় উষ্ণ গরম পানিতে  লেবুর রস মিশিয়ে খেলে যকৃৎ বা লিভারে অনেক বেশি এনজাইম উৎপাদনে সহায়তা করে। এছাড়াও ভিটামিন সি গ্লুটেথিয়ন নামে যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারের ক্ষতিকর টক্সিন দূর করে লিভার সুস্থ রাখতে সাহায্য করে।

) পর্যাপ্ত পানি পান

দিনে প্রায় - গ্লাস তথা . থেকে লিটার পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের দেহের প্রায় ৭০ শতাংশই পানি। এই পানিই শরীরের টক্সিন লিভারের মাধ্যমে ছেকে বের করতে সাহায্য করে। তাই লিভারের সুস্থতায় পর্যাপ্ত পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

) হলুদ

হলুদে আছে কারকিউমিন নামের একটি সক্রিয় উপাদান যা একটি কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহরোধী উপাদান। এটি পিত্তনালীকে রক্ষা করে এবং পিত্তরসের গতি বাড়ায় এবং লিভারকে পরিষ্কার করে।

সূত্রসূত্র: বোল্ডস্কাই

এমএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি