ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০, || চৈত্র ২০ ১৪২৬

Ekushey Television Ltd.

লিভার সুস্থ রাখুন ৪ কৌশলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫২ ২৮ আগস্ট ২০১৯ | আপডেট: ০০:০০ ২৯ আগস্ট ২০১৯

যকৃৎ বা লিভার আমাদের শরীরের ক্ষতিকর পদার্থ ছেঁকে বের করে দেয়। কিন্তু এই লিভার যদি তার স্বাভাবিক কর্মক্ষমতা হারায় তাহলে শরীরে জমে যাওয়া ক্ষতিকর পদার্থ শরীরেই থেকে যাবে। ফলে শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ একে একে বিকল হতে শুরু করে। তাই লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরী।

এবার আসুন জেনে নেওয়া যাক লিভার সুস্থ্য রাখার ৪ কৌশল সম্পর্কে:

১) যকৃৎ বা লিভার সুস্থ রাখতে পর্যাপ্ত পানি পান করুন। দিনে অন্তত ৭-৮ গ্লাস (২.৫ লিটার থেকে ৩ লিটার) পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের শরীরের প্রায় ৭০ শতাংশই হল পানি। এই পানিই শরীরের বিষাক্ত পদার্থ ছেঁকে বের করতে সাহায্য করে।

২) বিশেষজ্ঞদের মতে, অন্যান্য খাবারের তুলনায় হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারলে তা যকৃৎ বা লিভারে অনেক বেশি উত্সেচক (এনজাইম) উৎপাদনে সহায়তা করে। এ ছাড়াও ভিটামিন সি ‘গ্লুটেথিয়ন’ নামের যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারের ক্ষতিকর পদার্থ দূর করে।

৩) রসুনে রয়েছে সালফারের উপাদান যা লিভারের এনজাইমের কার্যকারীতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও রসুনে রয়েছে অ্যালিসিন ও সেলেনিয়াম যা লিভার পরিশুদ্ধ করার পাশাপাশি তার সুস্থতা নিশ্চিত করে। তাই প্রতিদিন অন্তত এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস করুন।

৪) যকৃৎ বা লিভার সুস্থ রাখতে গ্রিন টি খেতে পারেন। গ্রিন টি-এর অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের ফ্রি রেডিকেল টক্সিসিটি দূর করার পাশাপাশি আমাদের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি