ঢাকা, মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

শীতের শুরুতে যে খাবার খেলে সুস্থ থাকবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৮ ২৮ অক্টোবর ২০১৯

কার্তিক মাস চলছে। বলা হয়, শীতের আগমনী বার্তা দেয় কার্তিক। ঢাকা শহরে না হলেও গ্রামগঞ্জে কিন্তু শেষ রাতে ঠাণ্ডা লাগে। শিশির পড়ে এবং হালকা কুয়াশাও দেখা যায়। এ সময়টাতেই বেশি সচেতন থাকা প্রয়োজন, না হলে রোগব্যাধি কাবু করে ফেলতে পারে।

ঋতু পরিবর্তনের সময়ে ছোট থেকে শুরু করে বড়রাও হঠাৎ হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এ সময়ে সর্দি, কাশি, জ্বর, শরীর দুর্বল লাগা এরকম নানা রোগব্যাধি বেশি দেখা দেয়। এসব রোগের সঙ্গে লড়তে শক্তির দরকার হয়, তাই খাবারদাবার হিসাব করে খেতে হবে। যে খাবার পুষ্টিসমৃদ্ধ সেগুলো বেশি বেশি খেতে হবে।

এবার জেনে নেওয়া যাক আবহাওয়া পরিবর্তনের সময়ে অন্যান্য খাবারের সঙ্গে যে খাবারগুলো বেশি বেশি খেতে হবে সে সম্পর্কে-

দুধ খান প্রতিদিন
প্রতিদিন এক গ্লাস দুধ খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই আবহাওয়া পরিবর্তনের সময়ে একদিনও খাওয়া থেকে দুধ বাদ দিবেন না।

গুড় খাওয়া ভালো
গুড় শরীরে জাদুর মতো কাজ করে। এটি শরীরে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে। কার্তিক মাসে নিয়মিত গুড় খেলে ঠাণ্ডা ও কাশি থেকেও দূরে থাকা যায়। ভেজালমুক্ত গুড় খাওয়ার অভ্যাস করুন শীতের শুরুতে।

ঠাণ্ডা পানি এড়িয়ে চলুন
এখন আবহাওয়া পরিবর্তনের সময়, তাই ঠাণ্ডা পানি এড়িয়ে চলুন। কেননা ঋতু পরিবর্তনের সময়ে ঠাণ্ডা জাতীয় কিছু খেলে সর্দি, কাশি ও জ্বরে পড়ার সম্ভাবনা থাকে।

বিট লবণ ব্যবহার করুন
আবহাওয়া পরিবর্তনের কারণে শরীরে অ্যাসিড জমতে থাকে। তাই প্রতিদিন যদি খাবারে বিট লবণ রাখা যায় তা শরীরের পক্ষেই ভালো।

ময়দার হালুয়া খান
ময়দা, ঘি, চিনি, এলাচ ও কিসমিস দিয়ে হালুয়া তৈরি করে খেতে পারেন। এটি নিয়মিত খেলে শরীরের উষ্ণতা বাড়বে এবং শরীরকে সুস্থ রাখতে সহায়তা করবে।

তুলসী পাতা ব্যবহার করুন
তুলসী পাতা দিয়ে নিয়মিত চা খেতে পারেন। অথবা এই পাতা রস করে নিয়মিত খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ঠাণ্ডা-কাশি থেকেও মুক্তি দেয় তুলসী পাতা।

অন্যান্য খাবারের সঙ্গে উপরোক্ত খাবারগুলো প্রতিদিন রাখুন ডায়েটে। তবে বিশেষজ্ঞরা এই সময়ে করোল্লা খেতে নিষেধ করেন। কার্তিক মাসে করোল্লা পেকে যায়। পাকা করোল্লায় অনেক সময় ব্যাকটেরিয়ার আক্রমণ করে। ফলে ফুড পয়জনিংসহ অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই এই সময়ে করোল্লা এড়িয়ে চলুন।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি