ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের মতবিনিময় সভায় আলোচকবৃন্দ

শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকার বেশি হওয়া উচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৩ ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০৫ ১৫ এপ্রিল ২০১৮

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট এর উদ্যোগে গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরী ১৮ হাজার টাকার বেশি হওয়া উচিত বলে মন্তব্য করেছেন গার্মেন্টস শ্রমিক নেতারা।

আজ সোমবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এমন দাবি জানান তারা।

‘মর্যাদা পূর্ণ জীবনমান বিবেচনায় গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি কত হওয়া উচিত’ শীর্ষক এই আলোচনা সভায় সংগঠনের পক্ষ থেকে একটি ধারণা পত্র উত্থাপন করা হয়।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ এর সভাপতি কমরেড খালেকুজ্জামান। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি-সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হকসহ আরও অনেকে।

সভায় নেতৃবৃন্দ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের ধারণাপত্রে উত্থাপিত ১৮ হাজার টাকা মজুরির যৌক্তিকতার সাথে সহমত পোষণ করেন এবং ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন। নেতৃবৃন্দ বলেন, মজুরি উৎপাদন খরচের অংশ, তা মালিকের মুনাফার অংশ নয় । কারখানা মালিক উৎপাদনের উপকরনের জন্য যেমন ব্যয় করেন , শ্রমিকের মজুরির জন্যও তেমনি ব্যয় করতে হয় । মজুরি নির্ধারণের ক্ষেত্রে তাই শ্রমিকের জীবন যাপন ব্যয়, ভবিষ্যৎ প্রয়োজন, অন্যান্য খাতের মজুরির সাথে তুলনা ইত্যাদি বিবেচনা করা হয় ।

তারা আরও বলেন, বাজার অর্থনীতি মানলে মজুরি নির্ধারণ করার ক্ষেত্রে বাজার দর মানতে হবে। শ্রমিকের মজুরির দাবির কথা আসলেই মালিকের সক্ষমতার প্রশ্ন তোলা হয় কিন্তু অদ্যবধি গার্মেন্টস মালিকদের প্রকৃত সক্ষমতা কত তা নিরপেক্ষ ভাবে যাচাই করা হয়নি। মালিকদের মুনাফার পরিমাণকে আড়াল করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়না। পরিবারের ন্যুনতম প্রয়োজন মেটাতে হলে পরিবারের একজন কর্মক্ষম মানুষকেই প্রধান আয়ের দায়িত্ব নিতে হয় । তাই জীবন যাপন ব্যয়, সিপিডি গবেষণা অনুযায়ী খাদ্য পুষ্টি মান অর্জন, অক্সফাম এর হিসেব, সরকার ঘোষিত পে স্কেল এর বেতন কাঠামো , প্রতিযোগী দেশ সমুহের মজুরি এসব বিবেচনায় কোন ভাবেই ১৮ হাজার টাকার কম মজুরি হলে তা ন্যায্য হবে না ।

উন্নয়নশীল  দেশে   উন্নীত বাংলাদেশে শ্রমিকরা মান সম্পন্ন জীবন যাপন করার মত মজুরি পারে না বলেও দাবি করেন তারা। সবশেষে নেতৃবৃন্দ মজুরি নির্ধরণের ক্ষেত্রে বাজার দর, জীবন যাত্রার ব্যয় বিবেচনা করার দাবি জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি