ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

সমুদ্র তীরে দেখা মিলেছে ৭৫ ফুট লম্বা নীল তিমি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৪ ২৬ জুলাই ২০২০

বিজ্ঞান প্রযুক্তির কল্যাণে এখন মানুষ সমুদ্রের নানা জীব সম্পর্কে আকর্ষণীয় তথ্য জানতে পারছে। যা কিছু আগেও সম্ভব ছিল না। এরপরেও সমুদ্রে যত রহস্য লুকিয়ে আছে মানুষ নাকি তার মাত্র ৫ থেকে ১০ শতাংশ জানতে পেরেছে। এবার সেই সমুদ্রে থাকা বিশাল লম্বা একটি জীব দেখা গেল তীরে। যে ছবি এখন ইন্টারনেটে রীতিমতো ভাইরাল। 

এটি আসলে বিরাট একটি নীল তিমি। সমুদ্রের গভীর থেকে সেটি ভুল করে তীরের দিকে চলে আসে। পরে ইন্দোনেশিয়ার একটি সমুদ্র তীরে দেখা মিললো এই তিমিটির। সেখান থেকে তোলা ছবিটি এখন ভাইরাল হয়েছে। 

সমুদ্রের এই বিশাল প্রাণীটি ছিল লম্বায় ৭৫ ফুট। পরীক্ষার পরে দেখা যায় ইতিমধ্যেই সেটি মারা গেছে।

ইন্দোনেশিয়ার নুনহিলার না বাতু কপালা সমুদ্র সৈকতে মৃত অবস্থায় পাওয়া যায় ওই বিশাল তিমিটিকে। সমুদ্র সৈকতে বিশাল নীল তিমির খবর পেয়েই স্থানীয় লোকেরা দেখতে জড়ো হয়ে যায়। 

কীভাবে এই জীব মারা গেল তা এখনও জানা যায়নি। তবে এক কর্মকর্তাদের বক্তব্য, খুব সম্ভবত ওই প্রাণীটি অন্য কোথাও মারা গেছে, তারপরে সেটি ভেসে ভেসে এসেছে এই সমুদ্র সৈকতে।

তবে, স্থানীয় সংরক্ষণ কর্মকর্তা লিড্যা টেসা সাপুত্রা বলেছেন, “আমরা মনে করি এটি একটি নীল তিমি, তবে এটি কী কারণে মারা গেছে তা আমরা জানি না।”

উল্লেখ্য, এর আগেও একাধিকবার এমন ঘটনা ঘটেছে। সমুদ্র তীরে এসেছে মৃত প্রাণীর দেহ। গত বছরের অক্টোবরেও কুপাংয়ের কাছে ৭টি তিমির মৃতদেহ পাওয়া গিয়েছিল।
এএইচ/এসএ


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি