ঢাকা, সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

সর্দি-জ্বর থেকে রেহাই পেতে নাভির যত্ন নিন

প্রকাশিত : ২৩:১১ ২৩ জুন ২০১৯ | আপডেট: ২৩:৩০ ২৬ জুন ২০১৯

মাঝে দু’এক পশলা বৃষ্টিতে কিছুটা স্বস্তি মিললেও, বেড়েই চলেছে গরমের তীব্রতা। এই সময়টায় আমাদের দৈনন্দিন জীবনে নানা সমস্যার মুখোমুখি হতে হয়।

শ্বাসকষ্ট, হাঁপানি, এ্যাজমার পাশাপাশি মাথাচাড়া দিয়ে উঠে ত্বকের বিভিন্ন সমস্যা। শুষ্ক ত্বক থেকে জ্বর-সর্দি, ট্যান, কালচে ছোপ ইত্যাদি আরও নানা সমস্যা একের পর এক বাড়তে থাকে।

কিন্তু জানেন কি,সঠিকভাবে নাভির যত্ন নিতে পারলে শুষ্ক ত্বক, ত্বকের কালচে ছোপ, ব্রণ-ফুসকুড়ির মতো সমস্যা অনায়াসেই নিয়ন্ত্রণে চলে আসে! আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) দাগ বা কালচে ছোপহীন, উজ্জ্বল, সুন্দর ত্বক পেতে চান? তাহলে নিয়মিত নাভিতে আমন্ড তেল লাগিয়ে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

২) ত্বক যদি দীর্ঘ অযত্নের ফলে কালচে, নির্জীব হয়ে পড়ে, তাহলে নাভিতে পাতিলেবুর সঙ্গে নারকেল তেল মিশিয়ে বা লেমন অয়েল লাগিয়ে দেখুন। উপকার পাবেন।

৩) ত্বকে ব্রণ, ফুসকুড়ি বা সাদা দাগের মতো সমস্যা থাকলে নাভিতে লাগান নিম তেল। ফল পাবেন ম্যাজিকের মতো।

৪) শীতকাল এলেই বেশির ভাগ মানুষেরই ত্বক শুষ্ক আর রুক্ষ হয়ে পড়ে। এসময় নাভিতে নিয়মিত ঘি লাগাতে পারলে শুষ্ক ত্বকের সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া সম্ভব।

৫)শীতকালে ফাটা ঠোঁটের সমস্যায় নিয়মিত নাভিতে সর্ষের তেল লাগান আর ফল পান হাতেনাতে।

৬)প্রচণ্ড গরমে গায়ে ঘাম বসে বা বর্ষায় ঠান্ডা লেগে সর্দি-জ্বর হয় অনেকেরই। এ ক্ষেত্রে অ্যালকোহলে তুলো ভিজিয়ে নাভিতে কিছু ক্ষণ দিয়ে রাখুন। দেখবেন অল্প সময়েই অস্বস্তি কমে যাবে, সেরে উঠবেন চটপট।

৭) ঋতুকালে বা মাসিকের সময় যে যন্ত্রণা হয় তা থেকে দ্রুত মুক্তি পেতে ব্র্যান্ডিতে তুলো ভিজিয়ে নাভিতে কিছুক্ষণ দিয়ে রাখুন। দেখবেন অল্প সময়েই কমে যাবে ঋতুর ব্যথা। (সূত্র:জি নিউজ)

আই/কেআই/ 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি