ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০, || মাঘ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

সাবেক মেয়র মোহাম্মদ হানিফের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪ ২৮ নভেম্বর ২০১৯

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালের আজকের এই দিনে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বঙ্গবন্ধুর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালনকারী মোহাম্মদ হানিফের জন্ম ১৯৪৪ সালের ১ এপ্রিল পুরান ঢাকায়। ঐতিহাসিক ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেন তিনি। ছিয়ানব্বইয়ের খালেদা জিয়ার সরকারবিরোধী আন্দোলনে আলোচিত ‘জনতার মঞ্চ’র রূপকার ছিলেন এই জননেতা।

তিনি ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র হিসেবে দীর্ঘ আট বছর দায়িত্ব পালন করেছেন। ১৯৭৩ সালের সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে ওই সংসদের হুইপের দায়িত্বও পালন করেন। মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি ছিলেন তিনি।

মোহাম্মদ হানিফ ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে স্পিল্গন্টারবিদ্ধ হন। এ কারণে দীর্ঘদিন রোগে ভুগে দেশ-বিদেশে চিকিৎসার পর মারা যান তিনি।

মোহাম্মদ হানিফের মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক শোক বাণী দিয়েছেন। এসব বাণীতে মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং তার আত্মার শান্তি কামনা করেন তারা। তার একমাত্র ছেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বাবার মৃত্যুবার্ষিকীতে দেশবাসীর দোয়া কামনা করেছেন।

দিনটি উপলক্ষে আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি নিয়েছে। এর মধ্যে রয়েছে সকাল সাড়ে ১০টায় রাজধানীর আজিমপুর কবরস্থানে মোহাম্মদ হানিফের কবর জিয়ারত, সাড়ে ১০টায় আজিমপুরের মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, সাড়ে ১১টায় নগর ভবনে স্মরণসভা ও দোয়া মাহফিল।
এসএ/

 

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি