ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

সুবিধাবঞ্চিতদের জন্য ওয়াটারএইডের পাবলিক টয়লেট অ্যাকসেস কার্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০ ২৫ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৯:৩১ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ওয়াটারএইড রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল পাবলিক টয়লেটে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ‘পাবলিক টয়লেট অ্যাকসেস কার্ড’ বিতরণ করে। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এবং গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল পাবলিক টয়লেট ব্যবস্থাপনা কমিটির সহযোগিতায় এটি উদ্বোধন করা হয়।

গাবতলীর পাবলিক টয়লেটটি ঢাকা শহরে ওয়াটারএইডের সহযোগিতায় নির্মিত প্রথমদিকের পাবলিক টয়লেট।

ঢাকা বিশ্বের দ্বিতীয় দ্রুত বর্ধনশীল ‘মেগা সিটি’। ঢাকা শহরের মোট জনসংখ্যার ৪০ শতাংশ মানুষ বস্তিতে বাস করে। প্রতিবছর ঢাকা শহরে বাস করতে আসা পাঁচ লাখ মানুষের অনেকেই বস্তিতে বসতি স্থাপন করেন। যেখানে তারা অনেক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হন, যার মধ্যে সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধা অন্যতম। রাজধানীবাসী বিশেষত বিভিন্ন পরিবহনে যাতায়াতকারী মানুষ ও পথচারীরা প্রায়শই গণস্বাস্থ্য সেবা সংক্রান্ত বিষয়ে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। এই পরিস্থিতিতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে নারী, শিশু ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা।

ডিএনসিসি ও ডিএসসিসি’র সহযোগিতায় ওয়াটারএইড বিগত পাঁচ বছরেরও বেশি সময়ে ২৯টি পাবলিক টয়লেট তৈরি করেছে। ওয়াটারএইড, ডিএনসিসি, ডিএসকে ও গাবতলী আন্ত:জেলা বাস টার্মিনাল পাবলিক টয়লেট ব্যবস্থাপনা কমিটির সহযোগিতায় চালু হওয়া অ্যাকসেস কার্ড ব্যবহার করে সুবিধাবঞ্চিত মানুষরা বিনামূল্যে পানি ও টয়লেট সুবিধা পাবেন। 

ওয়াটারএইড, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সহযোগিতায় নির্মিত ২৯টি টয়লেট থেকেই এ সুবিধা পাবেন সুবিধাবঞ্চিত মানুষরা। গাবতলী পাবলিক টয়লেট থেকে এই কার্ড দেয়া শুরু হয়েছে। খুব শিগগিরই বিভিন্ন এলাকায় চালুকৃত পাবলিক টয়লেটেও এই কার্ড বিতরণ করা হবে।  

পানি ও স্যানিটেশন সেবা মানুষের অধিকার। কিন্তু সুযোগ-সুবিধার অপর্যাপ্ততা এবং এ সুবিধা ব্যবহার ব্যয়সাপেক্ষ বলে ঢাকাসহ সারাদেশের সেবাবঞ্চিত লক্ষাধিক মানুষ তাদের এই নাগরিক অধিকারগুলো থেকে বঞ্চিত হচ্ছেন। পাবলিক টয়লেট পরিচালনাকারী সংস্থাগুলোর বিশ্বাস, এই কার্ড চালুর ফলে মানুষ শুধুমাত্র ব্যতিক্রমী ও অন্তর্ভুক্তিমূলক পাবলিক টয়লেটগুলোই ব্যবহার করবে না পাশাপাশি, এটি তাদের প্রয়োজনীয় অধিকারগুলো সম্পর্কে আরও সচেতন করবে। 
এছাড়াও, এই উদ্যোগটি বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ৬.১ ও ৬.২ লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপসচিব) সালেহা বিনতে সিরাজ। এছাড়াও, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের বস্তি উন্নয়ন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন ভূঁইয়া, ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, দুস্থ স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক (স্বাস্থ্য) ডা. মাহমুদুর রহমান, গাবতলী আন্ত:জেলা বাস টার্মিনাল পাবলিক টয়লেট ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও ঢাকা বাস-ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. জালাল উদ্দিন এবং ঢাকা জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. আমান উল্লাহ। 

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ও গাবতলী আন্ত:জেলা বাস টার্মিনাল পাবলিক টয়লেট ব্যবস্থাপনা কমিটির সদস্য আলহাজ্ব মোঃ আব্বাস উদ্দিন।

এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি