ঢাকা, ২০১৯-০৫-২৪ ৫:৫৮:৫১, শুক্রবার

Ekushey Television Ltd.

সুস্থ থাকতে ব্রেকফাস্টে মেনে চলুন ৪ নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৫৫ পিএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

সুস্থ থাকার জন্য প্রাতরাশ বা ব্রেকফাস্ট খুবই জরুরি। পুষ্টিবিদদের মতে, যদি ব্রেকফাস্টে পেট ভরে খাওয়া যায়, তাহলে সারাদিন হালকা খাবার-দাবার খেয়েও সুস্থ থাকা যায়। এক কথায় সুস্থ থাকতে গেলে ব্রেকফাস্ট ‘মাস্ট’!

কিন্তু ব্রেকফাস্টে কী খাচ্ছেন, সেটা খুব জরুরি। কারণ, স্লিম হওয়ার জন্য ব্রেকফাস্টে তেমন কিছুই মুখে তুললেন না বা এক সঙ্গে অনেক কিছু খেয়ে নিলেন— দু’টোতেই ফল হবে উল্টো! তাই সঠিক নিয়ম মেনে ব্রেকফাস্ট খুবই জরুরি। ছিপছিপে সুন্দর চেহারা পেতে এই ৪টি নিয়ম মেনে ব্রেকফাস্ট করুন...

১) ব্রেকফাস্টে পেট ভরে খান প্রোটিন সমৃদ্ধ খাবার-দাবার। শাক-সবজি, ডিম খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে একই সঙ্গে শরীরে হোমোভ্যালিনিক অ্যাসিডের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। এই হোমোভ্যালিনিক অ্যাসিড মস্তিষ্কে ডোপেমাইন হরমোনের ক্ষরণ বাড়ায় যা মস্তিষ্ক আর শরীরের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২) ব্রেকফাস্টে খান চা বা কফি। তবে সেই চা বা কফি খান দুধ ছাড়া। দুধ ছাড়া চা, কফি ‘ফ্যাট অক্সিডেশন’-এ সাহায্য করে৷

৩) ব্রেকফাস্টে পাঁউরুটি এড়িয়ে চলুন। কারণ, এতে থাকে রিফাইন্ড কার্বোহাইড্রেট আর চিনি। তাই পাঁউরুটির পরিবর্তে খান বাড়িতে তৈরি আটার রুটি।

৪) ব্রেকফাস্টে অবশ্যই পাতে রাখুন ফল। যদি ফলের রস খান, সে ক্ষেত্রে তা চিনি ছাড়াই খান। কোনও প্যাকেজড ফলের রস খাবেন না। কারণ, এতে চিনি, খাবার রং বা ওই জাতীয় রাসায়নিক থাকতে পারে যেগুলি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি