ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৮ ১৪২৮

সৌন্দর্য্য হারাচ্ছে রানী ভবানীর স্মৃতিবিজড়িত রানীমহল (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৩, ৩ সেপ্টেম্বর ২০২১

অর্ধ বঙ্গেশ্বরী খ্যাত রানী ভবানীর ঐতিহাসিক নির্দশনের একটি নাটোর রাজবাড়ী। ইতিহাসবিদদের মতে প্রায় তিনশ’ বছর আগে নাটোর রাজ বংশের উৎপত্তি হয়। রাজবাড়ীর মূল ভবনের পাশেই রানী ভবানীর স্মৃতিবিজড়িত রানীমহল। যার সৌন্দর্য্য হারাতে বসেছে সংস্কারের অভাবে। 

অষ্টাদশ শতকের শুরুতে নাটোর রাজবংশের উৎপত্তি। ১৭০৬ মতান্তরে ১৭১০ খ্রীষ্টাব্দে রাজা রামজীবন এই রাজবংশের প্রথম রাজা হন। এরপর ১৭৩৪ খ্রীষ্টাব্দে তাঁর মৃত্যুর পর রাজা হন দত্তকপুত্র রামাকান্ত। রামকান্তের সাথে ছাতিনা গ্রামের অত্মরাম চৌধুরী ও জয়দুর্গার কন্যা ভবানীর বিয়ে হয়। তাঁর মৃত্যুর পর জমিদারীর দায়িত্ব নেন রানী ভবানি।

জনশ্রুতি রয়েছে, মহারানী ভবানী মূল ভবনের পাশের মহলটিতে বিশ্রাম নিতেন। করতেন পুজা অর্চনা। মহলের দুই পাশে রয়েছে দুটি পুকুর। চত্বরে ছোট বড় ৮টি ভবন। তবে উনবিংশ শতাব্দিতে এক ভূমিকম্পে রানী মহলের সিংহভাগ মাটির নিচে দেবে গিয়ে ধ্বংস হয়ে যায়। 

স্থানীয়রা বলছনে, স্থাপনাগুলো বেশ ইতিহাস সমৃদ্ধ। শুধুমাত্র অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে ঐতিহাসিক এই নিদর্শনটি। কিছু ভবন সংস্কার করা হলেও রানী ভবানী যেখানে বাস করতেন সেই রানীমহল এখন ধংসের পথে। 

নাটোরের জেলা প্রশাসক মোঃ শামীম আহমেদ জানান, রাজবাড়ীর স্মৃতি ও ঐতিহ্য ধরে রাখতে, প্রত্নতত্ব বিভাগের সঙ্গে সমন্বয় করে স্থাপনাগুলো সংস্কার ও সরক্ষণের উদ্যোগ নেয়া হবে। 

বর্তমানে নাটোর রাজবাড়ি দর্শনীর বিনিময়ে সবার জন্য উন্মুক্ত রয়েছে।
দেখুন ভিডিও :

এসবি/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি