ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৫২:৩৮

Ekushey Television Ltd.

স্বপ্ন পুরনে মেসের জীবন!

জবি প্রতিনিধি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১০ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার | আপডেট: ১২:১১ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার

স্বপ্ন মানুষ কে বাঁচিয়ে রাখে,এই স্বপ্ন মানুষকে সামনে এগোতে অনুপ্রেরণা দেয়। হাজার হাজার মেধাবী শিক্ষার্থীরা নিজের স্বপ্ন পূরণ করার জন্য ভালবাসার মা বাবা, ভাই বোন সবাইকে ছেড়ে চলে আসে এই যান্ত্রিক শহর ঢাকাতে।

গ্রামের অপরূপ সৌন্দর্য ছেড়ে উচ্চ শিক্ষা নিয়ে পড়াশোনা করতে যারা ঢাকাতে এসেছে তাদের কাছে জীবনের অর্থ অন্যরকম হয়ে গেছে। ঢাকা বিশেষ করে পুরান ঢাকাতে যারা মেসে থাকে তাদের জীবনটা অন্যরকম। মেসের জীবন বলতে সাধারণ ব্যাচেলর বেকার জীবন বোঝায়। এই মেসের জীবন সবার কাছে সুখকর নয়।

মেসে যারা থাকে তাদের জীবন সংকীর্ণ হয়ে যায়।তাদের অনেক সীমাবদ্ধতা দেখা দেয়। কেউ সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে পারে আবার কেউ ব্যর্থ হয়ে হারিয়ে যায় অজানায়।

নিজের বাসাই যারা বড় একটা রুমে থাকতো এখন সে ছোট একটি রুমে ৪ জন থাকে তাও আবার বেড শেয়ার করে। ঘুমাতে গেলে মনে হয় জেলখানার কয়েদীর মতো নিজের ঘুমানোর জায়গাটা কেউ ভাগ করে দিয়েছে। এইভাবে নানা বিড়ম্বনার মধ্যদিয়ে কাটিয়ে দিতে হয় রাতের পর রাত। তবুও স্বপ্নকে বাস্তবায়নের জন্য মেনে নিতে হয় সবকিছু।

বাড়িতে খাওয়ার জন্য মা যখন বিভিন্ন খাবার তৈরি করতো নিজে খেতে চাইলেও জোর করে খাওয়াতো কিন্তু মেসে মাঝে মাঝে রান্না হয় না।রান্না করার জন্য কোন মানুষ পাওয়া যায় না আর পাওয়া গেলে তাকে সরকারি কর্মকর্তার মতো ১ম শ্রেণির বেতন দিতে হবে আরও শুক্র ও শনি বন্ধ আসতে পারবেন না। তিনি বন্ধের দিন কোথাও ঘুরতে যাবেন।

মেসে রান্না না হলেও যখন বাসা থেকে মা ফোন দিয়ে বলে বাবা তুমি খেয়েছ তখন বলি, মা আজকে পোলাও রান্না করে ছিল খুব স্বাদ হয়ে ছিল। এভাবে মাকে খুশি রাখার জন্য মিথ্যা বলতে হয় কারণ স্বপ্ন পূর্ণ করতেই হবে। সাধারণ মেসে পানি, গ্যাস সরবরাহ খুবই খারাপ অবস্থা। কখন পানি, গ্যাস আসবে কেউ বলতে পারে না।
অনেকে আছে যাদের পড়াশোনার খরচ বাসা থেকে দিতে পারে না। তারা কেউ টিউশন করে নিজের পড়াশোনা চালিয়ে নেওয়ার জন্য মনস্থির করে কিন্তু টিউশন পাওয়া যায় না। টিউশন পাওয়া মানে একজন ছাত্রের কাছে আকাশের চাঁদ পাওয়া। টিউশন পেলেও সম্মানী দেয় খুব কম এতে নিজে চলা যায় না। তবু সপ্তাহে সাত দিন পড়াতে হয়।

বাবা যখন ফোন দিয়ে বলে মনি টাকা আছে তখন টাকা না থাকা সত্ত্বেও বলি বাবা চিন্তা করনা আমার কাছে টাকা আছে।

মেসের জীবনের প্রতি পদে পদে সংগ্রাম, ত্যাগ ও স্বপ্ন জড়িয়ে আছে। তাই মেসের জীবন প্রত্যেক মেধাবী শিক্ষার্থীরর জন্য অধিক গুরুত্বপূর্ণ।স্বপ্ন পুরনে বড় ভূমিকা রাখবে মেসের জীবন।

এসএইচ/

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি