ঢাকা, সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ ৩:২১:৪৯

Ekushey Television Ltd.

স্যাটেলাইট নিরাপত্তায় ত্রুটিতে সতর্কতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০৩ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার

মানব নির্মিত কৃত্রিম উপগ্রহ স্যাটেলাইটের নিরাপত্তা ব্যবস্থায় বড় ধরণের ত্রুটি খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা। আর এই ত্রুটির সুযোগ নিয়ে স্যাটেলাইট নিয়ন্ত্রিত উড়োজাহাজ, জাহাজ এবং অন্যান্য সামরিক যানবাহন ও স্থাপনার নিয়ন্ত্রণ নিতে পারে হ্যাকাররা। এভাবেই সতর্ক করে স্যাটেলাইট নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান আইওঅ্যাকটিভ।

বিভিন্ন স্যাটেলাইটের নির্মাতা প্রতিষ্ঠানের হয়ে স্যাটেলাইট নিরাপত্তা নিয়ে কাজ করা আইওঅ্যাকটিভ জানায়, এসব ত্রুটির (বাগ) ফলে গুরুতর ক্ষতি করা সম্ভব স্যাটেলাইটের। এছাড়াও জরুরী পরিস্থিতিতে বিভিন্ন ডিভাইস ও যানবাহনের ভুল অবস্থান জানাতে পারে স্যাটেলাইট।

প্রতিষ্ঠানটির মুখপাত্র রুবেন সানতামার্তা জানান, “এই ত্রুটির ফলে সম্ভাব্য ঝুঁকির চিত্র বেশ ভয়াবহ”। আগামী বৃহস্পতিবার লাস ভেগাসের ব্ল্যাক হক নিরাপত্তা সম্মেলনে এসব ঝুঁকি নিয়ে বিস্তারিত জানানো হবে। প্রযুক্তি বিষয়ক পোর্টাল ইউইকে রুবেন বলেন যে, ঝুঁকিপূর্ণ খাতের মধ্যে সবথেকে সংবেদনশীল অবস্থায় আছে বাণিজ্যিক বিমান ব্যবসা।

বেসামরিক বিমান নিয়ন্ত্রণে জন্য কোন কোনটির ক্ষেত্রে হ্যাকারকে প্লেনে থাকতে হবে বলে জানান রুবেন। আর কোন কোনটির নিয়ন্ত্রণ হ্যাকার মাটিতে বসেই ইন্টারনেটের মাধ্যমে পেয়ে যাবেন। আর ভূমিতে এবং জলে যে মার্কিন যান ও জাহাজ আছে সেগুলোতে থাকা স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনে পাওয়া গেছে আরও কয়েক ধরণের ত্রুটি। এর ফলে বেশ কয়েকভাবে নিরাপত্তা ঝুঁকিতে পরতে পারে এসব ডিভাইস।

জাহাজের ক্ষেত্রে এর নিয়ন্ত্রণ নিয়ে স্যাটেলাইট রিসিভারের নিয়ন্ত্রণ পেতে পারে হ্যাকাররা। এছাড়াও ভূমি থেকে স্যাটেলাইটের শক্তি বাড়িয়ে দিয়ে ক্ষতি করতে পারে খোদ স্যাটেলাইটেরই। বেশ কয়েকটি স্যাটেলাইতের নিয়ন্ত্রণ রুবেন নিজেই পেয়েছেন বলেও দাবি করেন তিনি।

নতুন মডেল ও ভার্সনের যন্ত্রপাতি দিয়ে এসব স্যাটেলাইট পরিবর্তন করা দরকার বলে মনে করেন রুবেন। স্যাটেলাইট প্রস্তুতকারকদের নিজেদের ত্রুটি সাড়িয়ে নেওয়ার সময় দিতে নিজেদের গবেষণার ফলাফল পূর্ণ আকারে প্রকাশ করতে আরও কিছুটা সময় নেবে আইওঅ্যাকটিভ।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//  



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি