ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০, || কার্তিক ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

হজমশক্তি বৃদ্ধিতে তিল বীজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬ ২২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৫৮ ২২ জানুয়ারি ২০১৮

তিল বীজ মূল্যবান স্বাস্থ্যের জন্য। এ বীজ থেকে যে তেল বের হয় সেটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এ তেলের রান্না স্বাস্থ্যের জন্য উপকারী বলেই স্বাস্থ্যবিজ্ঞানে বলা হয়। একুশে টেলিভিশন অনলাইনে তিলের বীজের উপকারিতা তুলে ধরা হলো-   

১) বিশেষজ্ঞদের মতে, তিলের বীজ ত্বককে উজ্জ্বল করে এবং ত্বকের যে কোন রোগ সারাতে সাহায্য করে। এছাড়া উষ্ণ এবং আদ্রতা রাখতে সাহায্য করে।

এক টেবিল চামচ জলপাই তেলের সঙ্গে তিলের বীজ গুঁড়ো করে দুই টেবিল চামচ মিশিয়ে আপনার ত্বকে লাগান দেখবেন ত্বকের যে কোন সংক্রামণ কিংবা কোন সমস্যা দূর হয়ে গেছে। সপ্তাহে দুইবার লাগান।

২) প্রদাহজনিত কোন সমস্যার নিরাময়ে তিলের বীজ খুবই গুরুত্বপূর্ণ।

৩) তিলের বীজ শুধু ত্বকের উপকার না এটি চুলেরও উপকার করে। তিলের বীজ থেকে উৎপন্ন ওমেগা ফ্যটি এসিড চুলের গোড়ায় পৌঁছে পুষ্টি তৈরি করে এবং চুলকে বৃদ্ধি করে। এটি চুলের ময়শ্চারাইজিং হতে সাহায্য করে এবং চুল ফাটা থেকে রোধ করে।

তিন টেবিল চামচ, দুই-তিন ফোঁটা রোজমারি তেল (সুগন্ধি তেল), অ্যালোভেরা জেল দুই টেবিল চামচ এক সঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে ম্যাসেজ করুন। দুই-তিন ঘণ্টা রেখে শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালনে সাহায্য করবে। প্রত্যেক সপ্তাহে একবার করে দিলেই হবে।

৪) অন্য কোন বীজের তুলনায় তিলের বীজে সর্বোচ্চ পরিমাণ উপাদান রয়েছে যা স্বাস্থ্যেকে দ্রুত সুস্থ করে দেয়। তিলের বীজের তৈরি তেল দাঁতের ফলক নিরাময়ে খুবই গুরুত্বপূর্ণ এবং মুখের যে কোন রোগকে দ্রুত সারিয়ে তোলে।

৫) তিলের বীজ কোষ্ঠকাঠিন্য মুক্ত করে এবং আমাদের হজমশক্তি বৃদ্ধি করে।

৬) ক্যান্সার চিকিৎসার উপকার করে তিলের বীজ।

৭) তিলের বীজে ম্যাগনেসিয়ামের মত গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা ইনসুলিন ও গ্লুকোজ স্বাভাবিক রাখতে সাহায্য করে। ডায়াবেটিসকে হ্রাস করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ কমাতে ম্যাগনেসিয়ামের গুরুত্ব অপরিসীম যা তিলের বীজে পাওয়া যায়।

৮) হাড় ও পেশীর জ্বালা-পোড়া কমাতে সাহায্য করে তিলের বীজ। তবে তিলের বীজ অধিক পরিমাণে ব্যবহার করা যাবে না এতে ক্ষতিও হতে পারে।

 

সূত্র : জি নিউজ।

 

/কেএনইউ/এসএইচ

 

 

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি