ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

১০ মিনিটেই ঝরবে মেদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪ ২৮ ফেব্রুয়ারি ২০২০

শরীরের অযত্নের ছাপ ধরা থাকে ওজনে। সারা দিনের দৌড়ঝাঁপ, প্রবল কাজের চাপ, খাওয়াদাওয়ায় অনিয়ম, অধিক মাত্রায় জাঙ্ক ফুড খাওয়া আমাদের জীবনে এক অভ্যাসে পরিণত হয়েছে। যার হাত ধরে শরীরে জমছে অতিরিক্ত মেদ।

ফিটনেস বিশেষজ্ঞের মতে, ‘প্রতিদিন একটু সময় করে নিয়ম করে লাফ দড়ি বা স্কিপিং নিয়ে ঘাম ঝরালেই শরীরে বাড়তি মেদের ভার লাঘব হবে অনেকটাই। একটানা ৩৫ মিনিট হাঁটা বা বিশ্রাম নিয়ে নিয়ে জগিং বা দৌড়নোয় যতটা মেদ ঝরে তার চেয়েও বেশি মেদ ঝকে মিনিট পনেরোর লাফানোয়।’

তবে প্রথম দিকে পনেরো মিনিট একটানা টানতে না পারলেও ক্ষতি নেই। সপ্তাহ দুয়েক পর ধীরে ধীরে সময় বাড়ান। স্কিপিংয়ের কতগুলো নির্দিষ্ট উপায় থাকে, যা জানলে তা অভ্যাস করা ও মেদ ঝরানোর কাজ অনেকটা সহজ হয়।

বেসিক জাম্প

লাফদড়িতে সাধারণত এ ভাবেই লাফানো অভ্যাস করেন সকলে। লাফদড়ি দু’হাতে নিয়ে এমন ভাবে লাফান, যাতে দড়িটি দু’পায়ের তলা দিয়ে গিয়ে মাথার উপর দিয়ে ঘুরে আসে।

অল্টারনেট ফুট স্টেপ

এ ক্ষেত্রে দু’পা জোড়া করে  একসঙ্গে লাফানো যাবে না। এক বার ডান পায়ের নীচ দিয়ে দড়ি নিয়ে যেতে হবে। আর এক বার বাঁ পা দিয়ে একই পদ্ধতিতে লাফাতে হবে। দড়ির গতির সঙ্গে নিয়ন্ত্রণ করতে হবে পায়ের ছন্দ।

বক্সার স্টেপ

অল্টারনেট ফুট স্টেপের মতোই প্রত্যেক লাফে পা বদলাতে হবে। তবে এ ক্ষেত্রে সেই লাফের উচ্চতাও বেশি হবে। আগু-পিছু দু’পায়ের মাঝে ফাঁক থাকবে বেশি। এই লাফ খুব দ্রুতলয়ে হয় না।

জাম্প রোপ ক্রিসক্রস

দু’হাতে লাফদড়ি নিয়ে এক বার স্বাভাবিক ভাবে পায়ের তলা দিয়ে নিয়ে যেতে হবে। পরের বার হাত ক্রশ করে সেই দড়ি পায়ের তলা দিয়ে নিয়ে যেতে হবে। এই লাফ একেবারেই সহজ নয়, এর জন্য অভ্যাস ও মুনশিয়ানা জরুরি।

ব্যাকওয়ার্ড জাম্পিং

এই লাফের বেলায় দড়ি মাথার উপর দিক থেকে পায়ের নীচে না এনে পায়ের নীচ থেকে ঘুরিয়ে মাথার উপরে আনতে হবে। 

সূত্র: আনন্দবাজার

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি