ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

২১ জেলায় হোম কোয়ারেন্টাইনে ১১৭৪ জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৮ ১৩ মার্চ ২০২০ | আপডেট: ২৩:৩০ ১৫ মার্চ ২০২০

বিশ্বের অনেক দেশেই করোনাভাইরাস এখন মহামারির আকার ধারণ করেছে। চীনের পর ইতালি ও ইরানের অবস্থা এখন খুবই গুরুতর। বাংলাদেশেও করোনাভাইরাসের আশঙ্কা ছড়িয়ে পড়েছে। তবে এ বিষয়ে ভয় না পেয়ে সকল বয়সী মানুষদের সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে সরকার।

বিভিন্ন দেশ থেকে যারা দেশে ফিরেছেন তাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসনসমূহ। এখন পর্যন্ত ২১ জেলায় ১১৭৪ জনকে এই ব্যবস্থায় পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে এদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত নন বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা। 

চাঁদপুরে ৬৪৮:
বিদেশ থেকে চাঁদপুরে আসা ৬৪৮ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে চাঁদপুর জেলা প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। তিনি বলেন, ‘যারা দেশের বাইরে থেকে আসছেন তাদের বলা হয়েছে প্রত্যেকে কমপক্ষে ১৪ দিন বাড়িতে থাকতে। বিদেশ ফেরতদের বেশিরভাগই এসেছেন সৌদি আরব, দুবাই, লেবানন, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন ও ইতালি থেকে। বেশ কয়েকজন এসেছেন লিবিয়া, স্পেন, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও আমেরিকা থেকে। তালিকায় আরও নাম যুক্ত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শরীয়তপুরে ১৯০:
শরীয়তপুরে করোনাভাইরাস থেকে সতর্ক থাকার কারণে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১৯০ জন। ইতালিতে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় নানা শঙ্কা আর দুশ্চিন্তায় রয়েছে জেলার ইতালি প্রবাসীদের পরিবার। সম্প্রতি ইতালি ফেরত ১৯০ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মনির হোসেন।

মানিকগঞ্জে ১৬৯:
মানিকগঞ্জে বিদেশ ফেরত ১৬৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শুক্রবার নতুন করে ৬০ জনকে কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দেওয়া হয়। তারা করোনা ভাইরাসে আক্রান্ত না হলেও তাদের নিজ বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বিষয়টি নিশ্চিত করেছেন। 

কিশোরগঞ্জে ৬৫:
কিশোরগঞ্জে বিদেশ ফেরত ৬৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের বেশিরভাগই ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। এছাড়াও সৌদি আরব, জর্ডান ও সিঙ্গাপুর থেকে ফিরে আসা কয়েকজন রয়েছেন বলে নিশ্চিত করেছেন জেলার সিভিল সার্জন ডা. মুজিবর রহমান।

নারায়ণগঞ্জে ১১:
নারায়ণগঞ্জে করোনাভাইরাস পজিটিভ রোগীর সংস্পর্শে আসা এক চীনা নাগরিকসহ মোট ১১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন নারায়ণগঞ্জের সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ আহমেদ।

নরসিংদীতে ৯:
নরসিংদীতে ৯ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন। 

নাটোরে ৮:
নাটোরে হোম কোয়ারেন্টাইনে রাখা ১০ জনের মধ্যে দুই জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলার সিভিল সার্জন মিজানুর রহমান।

যশোরে ৭:
যশোরে শুক্রবার পর্যন্ত ৭ জন হোম কোয়ারেন্টাইনে আছেন বলে জানান জেলার সিভিল সার্জন শেখ আবু শাহীন। 

চট্টগ্রামে ৭:
ইতালি থেকে আসা সাত জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি। 

রাজবাড়ীতে ৬:
রাজবাড়ীতে ছয় ইতালি ফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় একজন, জেলার বালিয়াকান্দিতে বাবা-ছেলে এবং কালুখালীর তিন জন রয়েছেন। জেলার সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

কু‌ড়িগ্রামে ৬:
কুড়িগ্রামে করোনাভাইরাস সংক্রমণ সতর্কতায় বিদেশ ফেরত ছয় নাগ‌রিককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। চল‌তি মাসের শুরু থেকে বি‌ভিন্ন সময়ে দুবাই ও সৌ‌দি আরব থেকে ফিরেছেন তারা। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. হা‌বিবুর রহমান। 

কেরানীগঞ্জে ৫:
ঢাকার কেরানীগঞ্জে বিদেশ থেকে আসা মোট পাঁচ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে ইতালি থেকে আসা এক ব্যক্তিকে স্ত্রীসহ জিনজিরা ২০ শয্যা হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. মীর মোবারক হোসাইন এই তথ্য নিশ্চিত করেন। 

নীলফামারীতে ৫:
নীলফামারীতে চীনফেরত পাঁচ জনকে হোম কোয়ারেন্টইনে রাখা হয়েছে। সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন এ তথ্য নিশ্চিত করেন। 

ঝালকাঠিতে ৪:
ঝালকাঠির রাজাপুরে বিদেশ ফেরত চার ব্যক্তিকে বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। 

বগুড়ায় ৪: 
বগুড়ায় বিদেশ ফেরত চার জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু বিষয়টি নিশ্চিত করেছেন। 

জামালপুরে ৩:
জামালপুরে মালয়েশিয়া, ইরান, ইতালি থেকে দেশে আসা তিন জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শুক্রবার জামালপুর জেলার সিভিল সার্জন ডা. গৌতম রায় নিশ্চিত করে বলেন, ‘জামালপুরে এখন পর্যন্ত কোনও ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি।’

ময়মনসিংহে ২: 
ময়মনসিংহের গফরগাঁওয়ের দুই দক্ষিণ কোরিয়া ফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন ময়মনসিংহের সিভিল সার্জন ডা. এবিএম নুরুল আলম। 

সিলেটে ১:
সিলেটে ৭০ বছর বয়সী এক নারীকে তার বাড়ি থেকে এনে সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে কোয়ারেন্টাইন সেন্টারে ভর্তি করা হয়েছে। অনেক খোঁজাখুঁজির পর বুধবার দুপুরে সিলেটের সিভিল সার্জন কার্যালয়ের কর্মীরা দক্ষিণ সুরমায় ওই নারীর বাড়িতে গিয়ে তাকে হাসপাতালে নিয়ে আসেন। বিষয়টি নিশ্চিত করেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল। 

নড়াইলে ১:
ইতালি থেকে নড়াইল শহরের মহিষখোলায় আসা একজনকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন সদর হাসপাতাল কর্তৃপক্ষ। নড়াইল আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মশিয়ার রহমান বাবু বিষয়টি নিশ্চিত করেছেন।

নোয়াখালীতে ১:
নোয়াখালীর সোনাইমুড়ীর বজরা ইউনিয়নের আবদুস শাকের (৩৪) নামে ইতালি ফেরত যুবককে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শুক্রবার (১৩ মার্চ) দুপুরে ওই প্রবাসী জ্বর নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলে তাকে করোনা আক্রান্ত সন্দেহে এই পরামর্শ দেয় কর্তব্যরত চিকিৎসকরা।

খুলনায় ১: 
খুলনায় করোনাভাইরাস প্রতিরোধে সম্প্রতি ইতালি থেকে আসা একজনকে বয়রায় তার বাড়িতে গিয়ে পর্যবেক্ষণ করা হয়েছে। খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানান, নগরীর বয়রায় ইতালি থেকে একজন আসার খবর পেয়ে গত মঙ্গলবার জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের একটি সমন্বিত টিম ওই বাড়িতে যায়। সেখানে তারা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। খুলনায় আসার পর তার ১৪ দিন অতিবাহিত হয়ে গেছে। তার করোনার কোনও লক্ষণ নেই।

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি