ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

৪০ বছর পূর্বেই করোনা ভাইরাসের আভাস ছিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৮ ১৯ মার্চ ২০২০

করোনাভাইরাসে বিশ্ব এখন টালমাটাল। প্রতিদিনই এ প্রাণঘাতি ভাইরাসে আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। মারা যাচ্ছেন শত শত। এখন পর্যন্ত ১৭৩টি দেশে এ ভাইরাস হানা দিয়েছে। করোনাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মহামারী ঘোষণা করেছে।

একটি উপন্যাসের সন্ধান মিলেছে। যেখানে ৪০ বছর আগেই বলা হয়েছিল উহান ভাইরাসের কথা!খবর গলফ নিউজ’র।  ১৯৮১ সালে ডিন কুন্তসের লেখা বই ‘দ্যা আইজ অফ ডার্কনেস’। সেখানে একটি ভাইরাসের কথা লেখাছিল। যার নাম ‘উহান ৪০০’। এই থ্রিলার উপন্যাসে উল্লেখ করা হয়, চীনের সেনাবাহিনীর পরীক্ষাগারে এমন ভাইরাস তৈরি করা হয়েছিল। এটি তৈরী করা হয়েছিল একটি বায়লজিক্যাল ওয়াপনস বা জৈবিক অস্ত্র মতো। ঠিক ৪০ বছর পর নিজেদের তৈরী ভাইরাসেই বিপদে পড়েছে চীন। এ ভাইরাস এখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। 

কংগ্রেস নেতা মণীশ তিওয়ারিও বইটির কথা উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছেন। সেখানে তিনি বিস্ময় প্রকাশ করেছেন। নেটিজেনরা, যারা এই বই পড়েছেন, তাদের প্রত্যেকেরই প্রশ্ন ঘটনা আর লেখার অদ্ভুত কিছু মিল ঘিরে। 

গেল বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে উদ্ভব হয় করোনা ভাইরাসের। মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসে আজ বৃহস্পতিবার পর্যন্ত মৃতের সংখ্যা ৮ হাজার ৯৬১ জন দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৮৭ জন। বিশ্বের ১৭৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। তবে এখন পর্যন্ত ৮৫ হাজার ৬৭৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এমএস/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি