ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

৫ উপায়ে প্রকাশ পাবে আপনার ফিটনেস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৮ ২৪ সেপ্টেম্বর ২০১৯

নিজেকে ঠিকঠাক রাখার জন্য অনেকে ভিন্ন ভিন্ন পদ্ধতি গ্রহণ করেন। ওজন কমিয়ে ফিট থাকার জন্য কেউ দিনে দু’বেলা দৌড়ান আবার কেউ যান জিমে। কারও কারও অভ্যাস প্রতি সপ্তাহে ওজন মেপে লগ বুকে লিখে রাখা। লক্ষ্য একটাই কতোটা ওজন কমলো তার হিসাব রাখা। কিন্তু শুধুমাত্র ওজন যন্ত্র নয়, আরও বেশ কিছু উপায় আছে যা দিয়ে বোঝা যাবে মেদ ঝরিয়ে আপনি ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন টার্গেট ফিটনেসের দিকে।

শরীরে কী কী পরিবর্তন দেখলে বুঝবেন আগের চেয়ে ওজন কমেছে? তা জেনে নিন...

১. হজম ক্ষমতা বেড়ে যাওয়া

আগে নিয়মিত পেট ভার, কোষ্ঠকাঠিন্য এবং পেট ফাঁপার সমস্যায় ভুগতেন? ইদানিংকালে সেই সবের হদিশ নেই? তাই কখনও যদি যন্ত্রে ওজন কমা ধরা না পড়ে টেনশন করবেন না। হজম ক্ষমতার উন্নতিও কিন্তু জানান দেয় আপনি ধীরে ধীরে ফিট হচ্ছেন।

২. পুরনো পোশাক ফের লেগে যাচ্ছে

নিয়মিত ডায়েট এবং এক্সারসাইজে ওজন কমে শুধু তাই নয়, একই সঙ্গে ইঞ্চিতে কমেন আপনি। যেমন ধরুন কিছুদিন আগেও যে জিনিসটা কোমরে উঠছিল না, এখন অনায়াসেই তা পরতে পারছেন। ওজন যে কমেছে তা বোঝার এর চেয়ে ভালো উপায় আর কী হতে পারে!

৩. ইচ্ছা থাকছে নিয়ন্ত্রণে

আগে কিছুতেই খাওয়ার ইচ্ছা নিয়ন্ত্রণ করতে পারতেন না। কিন্তু নিয়মিত ডায়েটে থাকায় আপনার পাকস্থলীর আকারও ছোট হয়ে আসে। ফুড ইনটেকের ক্ষমতা কমে। তাছাড়া আপনি আরও বেশি ডিসিপ্লিন্ড হয়ে ওঠেন। এ রকম যখনই দেখবেন তখন মনে করতে পারেন আপনি ফিট হচ্ছেন।

৪. এনার্জি বেড়ে যায়

আগের থেকে এখন কাজে অনেক বেশি উত্‍সাহ পান? সামান্যতেই হাঁফিয়ে উঠেন না? তাহলেই বুঝবেন ওজন কমছে। হ্যাঁ, হয়তো ওজন যন্ত্রে ধরা পড়ছে না, তবে উন্নতির দিকেই এগোচ্ছেন আপনি।

৫. ত্বকের জেল্লা

সঠিক ডায়েট, নিয়মিত এক্সারসাইজে একদিকে যেমন ওজন কমে, তেমনই বাড়ে ত্বকের জেল্লা। কমতে থাকে ব্রণ এবং অ্যাকনের সমস্যা। এবারও মনে করতে পারেন ফিটনেসের সঠিক পথে আপনি আছেন।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি