ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

৬টি স্বাস্থ্য ঝুঁকি কমায় কাঁচা মরিচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩ ২৬ মে ২০২০

কাঁচা মরিচ সহজলভ্য একটি পণ্য। অনেকেই মনে করেন শুধু রান্নাবান্নায় এর প্রয়োজন রয়েছে। তবে কাঁচা মরিচের অনেক গুণ রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে এটি স্বাস্থ্যের অনেক উপকার করে। এমনকি কাঁচা মরিচ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। 

কাঁচা মরিচে রয়েছে প্রচুর ডায়াটারি ফাইবার, নিয়াসিন, থিয়ামিন, রাইবোফ্লবিন, আয়রন, ফলেট, ম্যাঙ্গানিজ এবং ফসফরাস। এছাড়াও রয়েছে ভিটামিন এ, বি-৬, সি, কে, পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় উপাদান। কাঁচা মরিচের আছে অনেক গুণ, যা ৬টি স্বাস্থ্য ঝুঁকি কমাতে সাহায্য করে। আসুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক...

* সুগার (ডায়াবেটিস) নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখে কাঁচা মরিচ। যারা ডায়াবেটিসে ভুগছেন, তাদের জন্য মরিচ খুবই উপকারী। মরিচের মধ্যে থাকা একটি উপাদান রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে। 

* কাঁচা মরিচ ছেলেদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। এ ছাড়াও নিয়মিত কাঁচা মরিচ খেলে স্নায়ুর বিভিন্ন সমস্যা কমে।

* ওজন কমাতে মোক্ষম কাজ দেয় কাঁচা মরিচ। এর মধ্যে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও জিরো ক্যালোরি। মরিচ খেলে কারও পরিপাক প্রক্রিয়া অন্তত তিন ঘণ্টা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। ফলে দ্রুত ওজন কমতে সাহায্য করে। এ ছাড়াও কাঁচা মরিচ দ্রুত খাবার হজম করতে সাহায্য করে।

* কোনও দুর্ঘটনায় প্রচুর রক্তক্ষরণ হলে মসলাদার কিছু খেলে ভালো কাজ দেয়। এর মধ্যে যদি মরিচ থাকে তাহলে আরও ভাল। কাঁচা মরিচের মধ্যে থাকে ভিটামিন কে। এটি রক্তক্ষরণ বন্ধ করতে সাহায্য করে।

* হঠাৎ ঠাণ্ডা লাগার ধাত ও সাইনাসের সমস্যা যাদের রয়েছে তারা কাঁচা মরিচ খেতে পারেন। এতে থাকা ক্যারাসাসিন এ সমস্যায় দ্রুত কার্যকরী। কাঁচা মরিচে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরকে জ্বর, সর্দি, কাশি ইত্যাদি থেকে রক্ষা করে।

* হাড় শক্ত করতে মরিচের বিশেষ ভূমিকা রয়েছে। কাঁচা মরিচে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-এ। ফলে এটি শুধুমাত্র হাড় শক্তই করে না বরং দাঁতকেও মজবুত করে।

প্রতিদিন দুটি করে কাঁচা মরিচ খেলেই উপরোক্ত উপকারগুলো পাওয়া সম্ভব।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি