ঢাকা, বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১, || কার্তিক ১২ ১৪২৮

বড়দিনের বিশেষ ৫ রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ২৫ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১২:২৩, ২৫ ডিসেম্বর ২০১৮

আজ মঙ্গলবার খ্রিস্টানদের ঘরে ঘরে উৎসবের আনন্দধারা। সাজানো হয়েছে গো-সালা, ক্রিসমাস ট্রি আর বর্ণময় বাতি দিয়ে। এই দিনে সারাবিশ্বের মতো বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায়ও নানা আনুষ্ঠানিকতায় পালন করছেন। বড়দিন মানেই কেক। বড়দিন মানেই স্পেশাল রান্না। তেমনই স্পেশাল কিছু রেসিপি-

মিল্ক কফি চকলেট মুজ

উপকরণ

গরম পানি ১ কাপ, ১ টেবিল চামচ কোকো পাউডার, ১ টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি, ২ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ আগার আগার পাউডার।

প্রস্তুত প্রণালী

উপকরণগুলো একসঙ্গে চুলার মধ্যে দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে যখন উপকরণগুলো। একসঙ্গে মিশে ঘন হয়ে আসবে তখন সেখানে আধা কাপ চকলেট চিপস দিয়ে দিতে হবে এবং সর্বশেষে আধা কাপ উইপ ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর নিজের পছন্দমত বাটিতে এই উপকরণগুলো অল্প করে ঢেলে নিতে হবে এবং ২০ মিনিটের জন্য ফ্রিজে দেখে দিতে হবে। এবার আরেকটি পাত্রে এক কাপ দুধ আধা কাপ কনডেন্স মিল্ক ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং আধা কাপ হুইপড ক্রিম ভালো করে নেড়ে মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে নিতে হবে। সব শেষে ১ চা চামচ আগার আগার পাউডার দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। এবার চকলেটের উপকরণটি একটু ঠাণ্ডা হয়ে এলে তার ওপরে উপকরণটি ঢেলে দিতে হবে। যখন এই উপকরণটি সেট হয়ে যাবে তখন চকলেট এ উপকরণটি আরেকবার ঢেলে দিতে হবে। এভাবেই হয়ে যাবে মিল্ক চকলেট কফি মুগ।

চকলেট ব্রাউনি

উপকরণ

ময়দা ১/২ কাপ, ডিম ২টি, তেল ১/২ কাপ, চিনি ১/২ কাপ, কর্নফ্লাওয়ার ১/৪ কাপ, চকলেট কালার ১ টেবিল চামচ, বাদাম ১ কাপ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ।

প্রস্তুত প্রণালী

একটি বাটিতে দুটি ডিম ভেঙ্গে তা বিট করে নিতে হবে। এরপর চিনি দিয়ে ৫ মিনিট খুব ভালো করে বিট করতে হবে। এরপর আধা কাপ কনডেন্সড মিল্ক দিয়ে আরও এক মিনিট বিট করব।

এবার ময়দা বেকিং পাউডার কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে ডিমের মিশ্রণে চেলে দিয়ে দিব। এরপর স্প্যাচুলা দিয়ে মিশিয়ে নিব। এবার তেলের মধ্যে চকলেট কালার চকলেট ফ্লেভার ও কোকো পাউডার ভালো করে মিশিয়ে নিব। এই মিশ্রণটি ঢেলে দিব এবং স্প্যাচুলা দিয়ে ভালো করে মিশিয়ে নিব।

সর্বশেষে বাদাম কুঁচি দিয়ে হালকাভাবে কেকের মিশ্রনের মধ্যে মিশিয়ে নিব। এরপর একটি লম্বা ট্রেতে বেকিং পেপার বিছিয়ে তার মধ্যে হালকা তেল মেখে ব্রাউনির মিশ্রণটি ঢেলে দিব। ১৬০ ডিগ্রি প্রিহিটেড ওভেনে ২৫ থেকে ৩০ মিনিট বেক করে নেব। এভাবে খুব সহজে ঘরে তৈরি করে নিতে পারবেন চকলেট ব্রাউনি।

চকলেট প্যানা কোটা

উপকরণ

এক কাপ দুধ, আধা কাপ হুইপ ক্রিম, আধা কাপ কনডেন্সড মিল্ক, ৩ টেবিল চামচ চিনি, ১ চামচ ভ্যানিলা এসেন্স, আধা কাপ চকলেট চিপস।

প্রস্তুত প্রণালী

চকলেট প্যানা কোটা দুইটি ধাপে প্রস্তুত করতে হয়। প্রথমধাপে আমরা চকলেটের উপকরণ কি প্রস্তুত করে নিব। এর জন্য চুলায় একটি পাত্রে এক কাপ দুধ, আধা কাপ হুইপ ক্রিম, আধা কাপ কনডেন্সড মিল্ক, ৩ টেবিল চামচ চিনি, ১ চামচ ভ্যানিলা এসেন্স ভালো করে মিশিয়ে নিব, এরপর আধা কাপ চকলেট চিপস দিয়ে খুব ভালো করে নেড়েচেড়ে নিতে হবে এবার ১ টেবিল চামচ আগার আগার পাউডার দিব এবং সবগুলো একসঙ্গে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিব যখন উপকরণটি ঘন হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে নিব।

নিজের পছন্দমত গ্লাসে প্রথমে চকলেট এ উপকরণটি ঢেলে নিব। এরপর দ্বিতীয় ধাপের জন্য লাগবে এক কাপ হুইপড ক্রিম ১ কাপ কনডেন্স মিল্ক ১ টেবিল-চামচ আগার আগার পাউডার ১ চামচ ভ্যানিলা এসেন্স এবং ৩ টেবিল চামচ চিনি। এই উপকরণগুলো ভালো করে চুলার মধ্যে মিশিয়ে যখন দেখব উপকরণগুলো ঘন হয়ে এসেছে তখন চুলা থেকে নামিয়ে নিব এবং আগে থেকে ফ্রিজে সেট করে রাখা চকলেটে মিশ্রণে ওপর এই মিশ্রণটি ঢেলে দিব। এক ঘণ্টা ফ্রিজে রেখে সেট করার পর মনের মত সাজিয়ে পরিবেশন করব লোভনীয় ডেজার্ট চকলেট প্যানা কোটা।

মেরাং কুকিস

উপকরণ

দুটি ডিমের সাদা অংশ ১৫০ গ্রাম, চিনি ১/২ চা চামচ ভ্যানিলা ফ্লেভার।

প্রস্তুত প্রণালী

চুলায় একটি পাত্রে গরম পানি নিতে হবে। পানি যখন গরম হয়ে যাবে তখন তার ওপর একটি হিট গ্রুফ বাটি দিয়ে তার মধ্যে ডিমের সাদা অংশ এবং চিনি মিশিয়ে নিতে হবে নাড়তে হবে যতক্ষণ না পর্যন্ত চিনি ডিমের পানির সঙ্গে মিশে যায়। যখন ডিমের পানির সঙ্গে চিনি মিশে যাবে সে সময় বাটিটি চুলা থেকে সরিয়ে মিশ্রণটি এগ বিটার দিয়ে বিট করতে হবে ৮ থেকে ১০ মিনিট বিট করার পর যখন সাদা অংশ এবং চিনি ভালো হয়ে মিক্স ওয়েব ফোম তৈরি হয়ে যাবে তখন দিয়ে দিতে হবে এক চামচ ভ্যানিলা এবার ৩০ সেকেন্ড বিট করে নিব। এবার একটি লম্বা ট্রেতে বেকিং পেপার বিছিয়ে নিব। এরপর ডিমের সাদা অংশ এবং চিনির মিশ্রণটি একটি পাইপিং ব্যাগে ভরে নিজের প্রয়োজনমতো সেপ দিতে হবে। এখন ১০০ ডিগ্রি প্রিহিট ওভেনে মিশ্রণটি ৯০ মিনিট বেক করে নিব। এভাবেই হয়ে যাবে বাচ্চাদের খুব পছন্দের একটি খাবার মেরাং কুকিজ।

সুইস রোল

উপকরণ

ডেকোরেশন ক্রিমের জন্য লাগবে মাখন ২৫ গ্রাম, আইসিং সুগার ২৫ গ্রাম, একটি ডিমের সাদা অংশ, ময়দা ২৫ গ্রাম।

সুইস রোল বেটারের জন্য লাগবে ৩টি ডিম, তরল দুধ ৩০ গ্রাম, তেল ৩০ গ্রাম, এক চিমটি লবন, চিনি ৬০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১চা চামচ, ভিনেগার ১চা চামচ, ময়দা ১২০ গ্রাম।

প্রস্তুত প্রণালী

ডেকোরেশনের জন্য প্রথমে মাখন একটি বাটিতে নিয়ে এগ বিটার দিয়ে বিট করে নিতে হবে ২ মিনিট এরপর এর মধ্যে আইসিং সুগার দিয়ে আরও ৫ মিনিট বিট করতে হবে। এবার ডিমের সাদা অংশ দিয়ে আরও ৫ মিনিট বিট করে নিব। ময়দা দিয়ে ভাল করে স্প্যাচুলা দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপরেই উপকরণটি প্রয়োজনীয় রং দিয়ে একটি বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে তার ওপর তেল ব্রাশ করে মনের মত ডিজাইন দিয়ে দিতে হবে। সুইস রোলের জন্য একটি পাত্রে ডিমের কুসুমের সঙ্গে তরল দুধ তেল লবন ভ্যানিলা এসেন্স হোয়াইট ভিনেগার ৪০ গ্রাম চিনি ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ডিমের সাদা অংশের সঙ্গে ২০ গ্রাম চিনি দিয়ে আরেকটি পাত্রে ভালো করে বিট করে ফোম করে নিতে হবে। কুসুমের মিশ্রনটি সঙ্গে সাদা অংশের মিশ্রণটি খুব হালকাভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি বেকিং ট্রেতে ডিজাইনের মিশ্রনে ওপর ঢেলে দিতে হবে। এবার প্রিহিট ওভেনে ১৫০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ থেকে ২০ মিনিট বেক করে নিতে হবে। এরপর ট্রে থেকে নামিয়ে বেকিং পেপারটি হাল্কা করে সরিয়ে গরম অবস্থাতেই রোলটি পেঁচিয়ে নিতে হবে। এবার ঠাণ্ডা হয়ে গেলে প্যাঁচানোটি খুলে তার মাঝে আপনার পছন্দের হুইপ ক্রিম অথবা বাটার ক্রিম দিয়ে নিতে পারেন। এভাবেই হয়ে যাবে সুইস রোল।


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি