ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

“শতবর্ষে বঙ্গবন্ধু” বইয়ের প্রচ্ছদ উন্মোচন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৫, ২৭ মার্চ ২০২১

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে “শতবর্ষে বঙ্গবন্ধু” বইয়ের প্রচ্ছদ উন্মোচন করা হয়েছে। ঢাকা স্কুল অফ ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাবটি এদিন বঙ্গবন্ধু এবং বাংলাদেশের উত্থান বিষয়ক একটি ওয়েব সেমিনারটি গত ২৬শে মার্চ সকাল ১০টায় অনুষ্ঠিত হয়েছে।

কর্মসূচিতে বক্তারা বলেন, ৫০ বছর আমরা অনেক উন্নতি করেছি এবং বর্তমান সরকার চেষ্টা করছে বৈষম্য দূরীকরণ ও দুর্নীতি দমন রোধ করতে। বঙ্গবন্ধুর আত্মত্যাগ ব্যতিরেকে দেশ স্বাধীনতা অর্জন করতে পারে না। সরকার আঞ্চলিক উন্নয়নের চেষ্টা করছে সে ক্ষেত্রে কুমিল্লা ভারত-বাংলাদেশের ভৌগলিক অবস্থানের জন্য একটি সংযোগ কেন্দ্র হতে পারে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমদ। তিনি যুক্তি দিয়েছিলেন যে, বাংলাদেশ অগ্রগতি করছে এবং আমাদের এই অগ্রগতির লালন করা দরকার যা আমাদের স্বাধীনতার মূল চেতনা হবে। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারী বাংলাদেশ ফিরেছিলেন সেদিনই আমরা স্বাধীনতা অর্জন করেছি। যদিও ১৬ ডিসেম্বর বাংলাদেশ পুরোপুরি স্বাধীনতা অজির্ত হয়েছিল।

তিনি আরও বলেন, বঙ্গাবন্ধু আমাদের সংবিধান দ্বারা গৃহীত রাষ্ট্রের চারটি গাইড নীতি যেমন; জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং সমাজতন্ত্রের ভিত্তিতে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের উপর ভিত্তি করে সংবিধানের ব্যবস্থা করেছিলেন। বঙ্গবন্ধুর মানবিক দৃষ্টিভঙ্গিই বৃহত্তর আদর্শ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ভারত প্রকৌশল ও ব্যবস্থাপনা বিশ্ববিদ্যালয় (ইউইএম), কলকাতা প্রফেসর ডঃ সুব্রত চট্টোপাধ্যায় বলেছেন, আদর্শিক রাজনীতির চর্চায় বঙ্গবন্ধু কিংবদন্তী নেতা। মুজিব ছিলেন এমন এক ব্যক্তি যাঁর সমাজের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি যুক্তি দিয়েছিলেন যে, ৭ মার্চ ভাষণে শেখ মুজিব বেশ কয়েকবার ‘স্বাধীনতা’ শব্দটি নিয়ে মুক্তি পেয়েছিলেন।

অধ্যাপক ডঃ সুব্রত চট্টোপাধ্যায় এসময় “শতবর্ষে বঙ্গবন্ধু” বইটি প্রকাশের প্রশংসা করেন।

কর্মসূচির অধিবেশন সভাপতিত্ব করেছিলেন ঢাকা স্কুল অফ ইকোনমিক্সের প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী যুক্তি দিয়েছিলেন যে, তাঁর যোগ্য নেতৃত্বে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়েছিল এবং ভারত স্বাধীনতা যুদ্ধে সহায়তা করেছিল এবং সেই সাথে এক কোটি শরণার্থী যারা দেশ ত্যাগ করেছিল। পাকিস্তানী বাহিনী এবং তাদের স্থানীয় এজেন্টদের অত্যাচার থেকে মুক্তি পেতে ভারতে অবস্থান করেছিল। তিনি পাকিস্তান কারাগারে কখনও মাথা নত করেননি এবং বাংলার মানুষের পক্ষে ভাল করার চেষ্টা করেছিলেন। স্বাধীনতার পরেও, তিনি সর্বদা বাঙালীদের ভাগ্যের প্রাধান্য দিয়েছিলেন।

ক্লাবের মডারেটর রেহানা পারভিন এবং উপদেষ্টা সারা তাসনিম, সহকারী অধ্যাপকরা যুক্তি দিয়েছিলেন যে “শতবর্ষে বঙ্গবন্ধু” বইটি প্রমাণ করেছে যে, কীভাবে ১৯৭১ সালে পাকিস্তানীদের অত্যাচার থেকে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। বইটি দ্বিপাক্ষিকভাবে প্রকাশিত হয়েছে।

অন্যান্যের মধ্যে ঢাকা স্কুল অফ ইকোনমিক্সের সহকারী অধ্যাপক সাদিয়া ইসলাম ও সহ-সভাপতি মোহাম্মদ আমানউল্লাহ আমান এবং ক্লাবের সাধারণ সম্পাদক শরাফত হোসেনও আলোচনায় অংশ নিয়েছিলেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি