ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

পথের খাবার খাচ্ছেন, জানেন কি আছে এতে! (ভিডিও)

মাহমুদ হাসান

প্রকাশিত : ১৩:০৭, ৩০ মার্চ ২০২২ | আপডেট: ১৩:০৮, ৩০ মার্চ ২০২২

রাজধানীর সত্তর শতাংশ মানুষ স্ট্রিট ফুড বা পথের খাবার খাচ্ছে। তবে যা খাচ্ছি তা কি নিরাপদ? এ প্রশ্নের উত্তরে বেশ কিছু গবেষণার ফলাফল বলছে, পথের খাবারে আছে ক্ষতিকর ব্যাকটেরিয়া। খাবারের নমুনা পরীক্ষায় প্রতি গ্রামে এক হাজার একশটির উপরে টোটাল কলিফর্ম ও ই-কোলাই আছে। এখনই এ বিষয়ে দৃষ্টি না দিলে হেপাটাইটিস, আলসার, হৃদরোগসহ স্থায়ী বন্ধ্যাত্বের কারণ হবে।

সস্তা আর সহজে মিলছে স্ট্রিট ফুড বা রাস্তার ধারের খাবার, তা দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠেছে এসব খাবার। এরকম খাবারের দোকান মেলে রাজধানীর প্রায় সবখানেই। মানের কথা চিন্তা না করেই প্রায় ৭০ শতাংশ মানুষ প্রতিদিনই খাচ্ছে এসব খাবার।

কিছু গবেষণার ফলাফল বলছে, ঝালমুড়ি, পানিপুরি, ভেলপুরি, চটপটি, নুডলস, মিশ্র ফলের ভর্তা, আখের রসসহ বিভিন্ন খাবারের নমুনায় মিলেছে বিপজ্জনক মাত্রায় টোটাল কলিফর্ম ও ই-কোলাই ব্যাকটেরিয়া। প্রাণীর মলমূত্র থেকেই আসে এই ব্যাকটেরিয়া।

বিএআরসি’র খাদ্য ও পুষ্টি বিভাগীয় প্রধান মনিরুল ইসলাম বলেন, “১৫০ ধরনের আইটেম রাস্তার পাশের দোকানে পাওয়া যাচ্ছে। প্রতিনিয়তই নতুন নতুন খাবার আসছে। এই খাবারগুলোই শতভাগ অনিরাপদ। সেটাই আমাদের আশঙ্কার বিষয়। বিশেষ করে এখানে যে পানিটা ব্যবহার করা হয়, এটা একেবারেই অনিরাপদ। আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিয়ম হল সুয়্যারেজ লাইন এবং পানির লাইনের মধ্যে কমপক্ষে ৮ ফুট দূরত্ব থাকতে হবে। কিন্তু আমাদের দেশে বেশিভাগ ক্ষেত্রে পানির লাইন ও সুয়্যারেজ লাইন খুবই পাশাপাশি।”

ক্ষতিকর এই পথের খাবার গ্রহণের ফলে ডায়রিয়া, আমাশয়, চর্মের সংক্রমণ, শ্বাস-প্রশ্বাস ও পরিপাকতন্ত্রের সমস্যাসহ মরণঘাতী মেনিনজাইটিস ও সেপ্টেসেমিয়া রোগ হতে পারে।

মনিরুল ইসলাম বলেন, “তাৎক্ষণিকভাবে যখন এই খাবারগুলো খায় মানুষ তখন হয়তো সেভাবে আক্রান্ত হয় না। কিন্তু বার বার সংক্রমণের ফলে কিডনিতে সমস্যা, মুদ্রনালীতে সংক্রমণ, জন্ডিস এই জাতীয় রোগগুলো শরীরে বাসা বাঁধে।”

এ অবস্থায় পথের খাবারের মান নিয়ন্ত্রণ জরুরি বলে মনে করছেন পুষ্টিবিদরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি