ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

রেড ক্রিসেন্ট সোসাইটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৬, ২৯ ডিসেম্বর ২০২২

মানবতার শক্তিতে আস্থা রাখার প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হলো বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৫০তম বার্ষিক সাধারণ সভা। 

বৃহস্পতিবার সকালে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির চেয়ারম্যান মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও রেড ক্রিসেন্ট ঢাকা সিটি ইউনিটের চেয়ারম্যান শেখ ফজলে নূর তাপস সহ সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্যরা।

৫০তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী পৃথক বাণী প্রদান করেছেন। 

রাষ্ট্রপতি তাঁর লিখিত বাণীতে আর্তমানবতার সেবায় রেড ক্রিসেন্টের অবদানের কথা তুলে ধরে বলেন, “বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রতিষ্ঠার পর থেকে দেশে সংঘটিত বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলাসহ সকল মানবিক সহায়তা কার্যক্রমে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসাবে কাজ করে যাচ্ছে।” 

প্রধানমন্ত্রীর লিখিত বাণীতে রেড ক্রিসেন্টের কর্মকান্ডের প্রশংসা করে বলেন, “আমরা দুর্যোগের পূর্বাভাসসহ সাড়াদান কার্যক্রমের মাধ্যমে জনসাধারণকে সুরক্ষিত রাখার সব পদক্ষেপ গ্রহণ করেছি। জনগণকে এ বিষয়ে আরও সচেতন করতে রেড ক্রিসেন্টসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।”

স্বাস্থ্যমন্ত্রী তাঁর বাণীতে বলেন, “ঝুঁকি কবলিত জনগনের জীবন-জীবিকার উন্নয়নেই শুধু নয়, সবার কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতেও কাজ করে যাচ্ছে মানবিক এই সংগঠনটি, যা সরকারের সার্বজনীন স্বাস্থ্যসেবা কর্মসূচীতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।”

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.) বলেন, “দুর্যোগ ঝুঁকিহ্রাসে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের ফলে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনায় বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে রোল মডেল হিসেবে সারাবিশ্বে সমাদৃত। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি তারই একটি অংশ।”

সভায় স্বাগত বক্তব্য রাখেন সোসাইটির কোষাধ্যক্ষ আবদুছ সালাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন সোসাইটির ভাইস চেয়ারম্যান নূর-উর-রহমান, আইসিআরসির প্রতিনিধি কাকলী রানী দাশ ও আইএফআরসির প্রতিনিধি সঞ্জীব কাফলে।

বার্ষিক সাধারণ সভায়, ২০২২ সালের প্রস্তাবিত বাজেট, ৪৯তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী ও ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন অনুমোদন করা হয়। এসময় সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্যবৃন্দ, ৬৮টি ইউনিটের ডেলিগেটবৃন্দ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, সমাজ কল্যাণ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিভিন্ন দেশের রেড ক্রস ও রেড ক্রিসেন্ট জাতীয় সোসাইটির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এর আগে সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি