ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ বিএনপির

সুষ্ঠু নির্বাচনে জাতিসংঘের সহায়তা কামনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৯, ১৪ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ০৮:৩১, ১৪ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সেজন্য জাতিসংঘের সহায়তা চেয়েছে বিএনপি। বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ৩৫ তলায় সংস্থাটির রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে এ সহায়তা চাওয়া হয়। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেয়।

এ সময় তারা বাংলাদেশের নির্বাচন ঘিরে সরকারের নানা তৎপরতার বিষয়ে জাতিসংঘকে অবহিত করেন। এছাড়াও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি, তার অসুস্থতা, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক বিষয় বৈঠকে তুলে ধরেন। দেশের সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণে জাতিসংঘের পদক্ষেপ আশা করেন বিএনপির প্রতিনিধি দলের নেতারা। এছাড়া বিএনপি ট্রাম্প প্রশাসনের সমর্থন আদায়ের চেষ্টাও করছে বলে জানা গেছে। এলক্ষ্যে দলটি মার্কিন যুক্তরাষ্ট্রে লবিস্টও নিয়োগ দিয়েছে।
বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা থেকে এক ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং জাতিসংঘের চারজন উচ্চপদস্থ কর্মকর্তাও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, ‘জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমরা এখানে এসেছি। বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে। দেশের মানবাধিকার লঙ্ঘন ও বিরোধী দলের ওপর দমন-পীড়নের বিষয়গুলোও জানানো হয়েছে। আমরা কথা বলেছি, তারাও কথা বলেছেন।’

আলোচনা ফসপ্রসূ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অপরদিকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ট্রাম্প প্রশাসনে দেন-দরবারের লক্ষ্যে লবিস্ট নিয়োগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে ব্লু স্টার স্ট্র্যাটেজিস ও রাস্কি পার্টনারস নামের দু’টি মার্কিন প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে বাংলাদেশের এই রাজনৈতিক দল।
হোয়াইট হাউসে বিএনপির হয়ে প্রতিষ্ঠান দু’টিকে লবিস্ট হিসেবে নিয়োগে কাজ করেছেন দলটির নেতা আব্দুস সাত্তার।
মার্কিন বিচার বিভাগের তথ্য বলছে, বার্তার আদান-প্রদান ও ব্যাখ্যা-বিশ্লেষণে কাজ করবে ব্লু স্টার স্ট্র্যাটেজিস। এসব তথ্য যুক্তরাষ্ট্রের নির্বাহী শাখার নির্বাচিত ও নিয়োগকৃত কর্মকর্তাদের কাছে পৌঁছে দেবে। এর পাশাপাশি মার্কিন কংগ্রেস, আন্তর্জাতিক আর্থিক, স্বাস্থ্য, শ্রম, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন ও নির্বাচন পর্যবেক্ষকারী সংস্থা, সরকারি নীতি নির্ধারণী সংস্থা, যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তা ও রাষ্ট্রদূত এবং বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছেও বার্তার আদান প্রদান করবে ব্লু স্টার।
চুক্তির জন্য গত আগস্ট মাসে ব্লু স্টারকে ২০ হাজার মার্কিন ডলার দিয়েছে বিএনপি। এছাড়া চলতি বছরের অবশিষ্ট মাসগুলোর জন্য প্রত্যেক মাসে ৩৫ হাজার মার্কিন ডলার করে পরিশোধ করবে দলটি।
ব্লু স্টারের সঙ্গে সাব-কন্ট্রাক্টে কাজ করবে অপর লবিস্ট প্রতিষ্ঠান রাস্কি পার্টনারস। এজন্য এই প্রতিষ্ঠানটিকে আগস্টে ১০ হাজার ডলার দিয়েছে বিএনপি। বছরের অবশিষ্ট মাসগুলোতে প্রত্যেক মাসে ১৫ হাজার ডলার পরিশোধ করবে বাংলাদেশের এই রাজনৈতিক দল।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি