ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যানজটের বড় কারণ আইন না মানার মানসিকতা: ডিএমপি কমিশনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ৩০ সেপ্টেম্বর ২০১৮

মানুষের মধ্যে আইন মানার মানসিকতা খুবই কম বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া। আর এমন মানসিকতাই রাজধানীতে যানজটের জন্য সবচেয়ে বড় কারণ বলে মনে করেন তিনি।

রোববার সকালে রাজধানীর কারওয়ান বাজারে সোনারগাঁও ক্রসিংয়ে ট্রাফিক ব্যবস্থাপনা দেখতে এসে এ মন্তব্য করেন। এ সময় রাজধানীতে বিভিন্ন যানবাহনের চালকদের হাতে ফুল তুলে দিয়ে শুভেচ্ছা জানান ডিএমপি কমিশনার।

আছাদুজ্জামান মিয়া বলেন, চলমান ট্রাফিক সচেতনতা মাসে অনেক সাফল্য রয়েছে। তবে শতভাগ সফলতা অর্জন সম্ভব হয়নি। এ মাসে ট্রাফিক আইন ভঙ্গ করার কারণে মামলায় জরিমানা আদায় করা হয়েছে সাত কোটি টাকার ওপরে। যেখানে সেখানে গাড়ি পার্কিং বন্ধ হয়েছে। মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়েছে। তারপরও দীর্ঘদিনের আইন না মানার প্রবণতা এক/দুই মাসে ঠিক করা সম্ভব না।

তিনি বলেন, পথচারীরা আইন মানছেন না। আমরা জোর করেও ফুটওভার ব্রিজ ব্যবহার করাতে পারছি না, জ্রেবা ক্রসিং ব্যবহার করাতে পারছি না। চলন্ত গাড়ির সামনে দিয়ে যেখানে সেখানে রাস্তা পার হচ্ছেন পথচারীরা। বাস চালকদের নিয়ে বারবার মিটিং করা হচ্ছে, সমন্বয় মিটিং, সচেতনতা মূলক মিটিং করা হচ্ছে। তাদের বার বার বলা হচ্ছে দায়িত্বশীল হওয়ার জন্য। তবে সব মিলিয়ে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও যেখানে সেখানে গাড়ি দাঁড় করিয়ে যাত্রী তোলার অভ্যাসটা বন্ধ করা যাচ্ছে না।

এ সময় ডিএমপি কমিশনার রোভার স্কাউট ও গার্ল গাইডস সদস্যদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন। পরে ট্রাফিক আইন মানতে উৎসাহিত করতে বাস, প্রাইভেটকার, মোটরসাইকেল চালক ও যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি