ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

টিকা ছাড়াই ওষুধে সারবে করোনা : চীনা গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২২, ১৯ মে ২০২০ | আপডেট: ১৬:৩৬, ১৯ মে ২০২০

চীনের বিখ্যাত পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, কোন টিকা ছাড়াই শুধুমাত্র ওষুধের মাধ্যমে করোনা মহামারি থামানো সম্ভব। এই গবেষকদের দাবি, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শুধু সারিয়ে তুলবে না, এই ওষুধ পাশপাশি স্বল্প সময়ের মধ্যে শরীরে ভাইরাস প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম। এএফপি।

বিজ্ঞান সাময়িকী 'সেল'-এ এই গবেষণা বিষয়ক নিবন্ধটি প্রকাশিত হয় গত রবিবার। ওই নিবন্ধে বলা হয়, এই ওষুধ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কাজে লাগিয়ে নিরপেক্ষ এন্টিবডি তৈরি করে, যা ভাইরাসের কোষকে প্রতিরোধ করে থাকে।

পেকিং বিশ্ববিদ্যালয়ের বেইজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্সের পরিচালক সানি শিয়ে বলেন, সংক্রমিত ইঁদুরের ওপর ওষুধটির পরীক্ষা চালিয়ে ইতিবাচক ফল পাওয়ার সম্ভাবনা জাগিয়েছে। শিয়ে জানান, ওষুধটি নিয়ে তার দল দিন-রাত কাজ করে যাচ্ছে।

গবেষক শিয়ে আরও বলেন, ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। চীনে সংক্রমণ কমে আসায় অস্ট্রেলিয়া ও অন্যান্য দেশে এর ট্রায়াল করা হবে। এই বছরের শেষ নাগাদ ওষুধটি ব্যবহার করা যাবে এবং শীতের আগেই করোনা ভাইরাসকে প্রতিরোধ করা সম্ভর বলেও তিনি জানান।

করোনা ভাইরাসের সম্ভাব্য পাঁচটি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে চীন। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনার ভ্যাকসিন বের করতে ১২ থেকে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে। তবে করোনা চিকিৎসায় `রেমডেসিভির' নামের একটি ওষুধ দিয়ে পরীক্ষামূলকভাবে সফল হয়েছে যুক্তরাষ্ট্র।

এএইচ/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি