ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে প্রথম মানবদেহে অ্যান্টিবডি ককটেল প্রয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১২, ১২ জুন ২০২০

করোনা রোগীকে সুস্থ করে তোলার পাশাপাশি ভাইরাসটি প্রতিরোধে কার্যকর একটি অ্যান্টিবডি ককটেলের হিউম্যান ট্রায়াল শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির বিখ্যাত ফার্মাসিউটিক্যালস রেজিনেরন এই ওষুধটি নিয়ে পরীক্ষা শুরু করেছে। 

বৃহস্পতিবার রেজিনেরন জানায়, বুধবার থেকে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জায়গায় ওই অ্যান্টিবডি ককটেলের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। চার ধরনের ব্যক্তিদের ওপর এটি প্রয়োগ করা হয়েছে।

তারা হলেন- যারা করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন, যাদের রোগের লক্ষণ রয়েছে তবে হাসপাতালে ভর্তি করা হয়নি, যেসব ব্যক্তি সুস্থ আছেন কিন্তু অসুস্থ হওয়ার উচ্চ ঝুঁকিতে এবং স্বাস্থ্যকর ব্যক্তিরা যারা অসুস্থ ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে এসেছেন।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশের মতো সৌদি আরবও করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি নিয়ে কাজ করছে। দেশটির দুটি বিশ্ববিদ্যালয় ইসলামী আইন মেনে কোভিড-১৯ এর ভ্যাকসিন তৈরি করছে বলে জানা গেছে।

জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের ডা. আনোয়ার হাশিমের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল এবং কিং আবদুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি ভ্যাকসিন ইন্সটিটিউট একসঙ্গে করোনার ভ্যাকসিন তৈরিতে কাজ করছে।

অপরদিকে, অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা টিকা উৎপাদনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’।

উৎপাদনের গতি বাড়াতে ভারতের টিকা প্রস্তুতকারক সংস্থা সিরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাস্ট্রা জেনিকা। সে অনুযায়ী, ইতোমধ্যেই এই টিকা উৎপাদনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে সিরাম ইন্সটিটিউট।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি