ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ব্রাজিলে আরও ১২শ’ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২০, ১৮ জুন ২০২০ | আপডেট: ০৯:২১, ১৮ জুন ২০২০

করোনা নিয়ন্ত্রণের ঘোষণার দিনে রেকর্ড আক্রান্তের পর আবারও একদিনে হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এতে করে লাতিন আমেরিকার দেশটিতে প্রাণহানি সাড়ে ৪৬ হাজার ও সংক্রমণ বেড়ে ৯ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে। বেঁচে ফিরেছেন আক্রান্তদের অর্ধেকের বেশি মানুষ। 

এর আগে সংক্রমণ শুরুর তিনমাসে করোনা সর্বোচ্চ দাপট দেখিয়েছে বিশ্বের পঞ্চম বৃহত্তম এই দেশটিতে। তবে শুরু থেকেই সরকারের অব্যবস্থাপনা পরিস্থিতিকে আরও জটিল করে তোলে। বর্তমানে সেখানে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতালগুলোকে। 

বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ৪৭৫ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৯ লাখ ৬০ হাজার ৩০৯ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ১ হাজার ২০৯ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৪৬ হাজার ৬৬৫ জনে ঠেকেছে। 

আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। 

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্র ব্রাজিল। যা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও ব্যাপক প্রভাব ফেলেছে। যার ভয়াবহতার শিকার পেরু, চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো। যার প্রত্যেকটিতে আক্রান্ত লাখ ছাড়িয়েছে। 

এর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা পেরুতে। দেশটিতে প্রাণহানি ততটা বেশি না হলেও সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত সেখানে ২ লাখ প্রায় ৪১ হাজার মানুষ করোনার শিকার হয়েছেন। মৃত্যু হয়েছে ৭ হাজার ২৫৭ জনের। 

এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতে ১ লাখ ৮৪ হাজার ছাড়িয়েছে সংক্রমণ। প্রাণ গেছে সেখানে ৩ হাজার ৬১৫ জনের। 

আর ঠিক যেন ব্রাজিলের পথেই হাটছে লাতিন আমেরিকার করোনায় আরেক বিপর্যস্ত দেশ মেক্সিকো। এখন পর্যন্ত দেশটিতে ১ লাখ ৫৯ হাজার ৭৯৩ জন মানুষ ভাইরাসটি বহন করছেন। এর মধ্যে পৃথিবী ছেড়েছেন ১৯ হাজারের বেশি মেক্সিকান।

এছাড়া, ইকুয়েডর, আর্জেন্টিনা, রোমানিয়া ও পানামার মতো দেশগুলোতে ক্রমে বেড়েই চলেছে করোনার দাপট। 
এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি