ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ১৯ জুলাই ২০২০ | আপডেট: ১৪:৪২, ১৯ জুলাই ২০২০

যতই দিন যাচ্ছে ততই ব্যাপকতা ছড়িয়ে দিচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯। ভয়াল রূপ ধারণ করছে দিন দিন। বাড়ছে আক্রান্তের সংখ্যা, লম্বা হচ্ছে মৃতের তালিকাও।

মহামারি এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৬১৮ জন। এছাড়া একই সময়ে নতুন করে দুই হাজার ৪৫৯ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট দুই লাখ চার হাজার ৫২৫ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

করোনাভাইরাস বিষয়ে রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

দেশের মোট ৮০টি ল্যাবে করোনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১০ হাজার ৯৩৫টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৬২৫টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১০ লাখ ২৮ হাজার ২৯৯টি।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ৫৪৬ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১১ হাজার ৬৪২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৫৯ শতাংশ।

গেল ২৪ ঘণ্টা আক্রান্ত শনাক্তের হার ২৩ দশমিক ১৪ শতাংশ এবং এপর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৮৯ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৮ শতাংশ। 

বরাবরের মতো বুলেটিনে সবাইকে, বিশেষ করে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান ডা. নাসিমা। তিনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শও দেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যানে (রোববার বাংলাদেশ সময় সকাল আটটা) জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ৩৩ হাজার ২৪৮ জন মানুষের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে যা এর আগের ২৪ ঘণ্টার চেয়ে ৮ হাজার কম। বিশ্বের ১১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৪ লাখ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫ হাজার ৪৮২ জন যা এর আগের ২৪ ঘণ্টায় ছিল ৭ হাজার ৩৭৯ জন। মোট মৃতের সংখ্যা ৬ লাখ ৪ হাজার ৮২৩। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৮৬ লাখ ১১ হাজার ৬৫৭ জন। 

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি