ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

পশ্চিমবঙ্গে এক মাসে একই ব্যক্তির দুই বার করোনায় আক্রান্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ২৬ জুলাই ২০২০

একই ব্যক্তির দ্বিতীয় বার কোভিড সংক্রমণের ঘটনা চীনে আগেই প্রকাশ্যে এসেছিল। এ বার একই রকম ঘটনা ঘটল পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে। প্রথম বার করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর ফের কোভিড আক্রান্ত হলেন এক ব্যক্তি। খবর আনন্দবাজার পত্রিকা’র। 

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, জলপাইগুড়ি শহরের কদমতলার ৪৫ বছর বয়সী ঐ ব্যক্তি ময়নাগুড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের কর্মী। জুন মাসের দ্বিতীয় সপ্তাহে তিনি সংক্রমিত হন। সেই সময়ে তিনি হাসপাতালেও ভর্তি হন এবং তিনি সুস্থ হয়ে ওঠেন। তাঁর রিপোর্ট নেগেটিভ আসে। তারপর তিনি কাজেও যোগ দিয়েছিলেন। কিন্তু কয়েক দিন আগে ফের তাঁর শরীরে কোভিডের উপসর্গ দেখা দেয়। প্রথমে তিনি বিষয়টি গুরুত্ব না দিলেও পরে চিকিৎসকদের পরামর্শে ফের কোভিড পরীক্ষা করান। তাঁর রিপোর্ট পজিটিভ আসে।

এই ঘটনার কথা উত্তরবঙ্গের কোভিড চিকিৎসার তদারকির দায়িত্বে থাকা চিকিৎসক সুশান্ত রায়ের কাছে রিপোর্ট আকারে জমা পড়েছে। প্রাথমিক রিপোর্ট জমা পড়েছে স্বাস্থ্য অধিদপ্তরেও। রিপিট ইনফেকশন বা ফের সংক্রমণের এই খবর চিন্তায় ফেলেছে স্বাস্থ্য কর্তাদের। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, শুধু ঐ ব্যক্তি নন, দ্বিতীয় সংক্রমণের আরও কয়েকটি ঘটনার হদিস পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত সব কয়েকটিই উত্তরবঙ্গে।

দ্বিতীয় বার সংক্রমণের ঘটনা অস্বাভাবিক নয় বলেই মনে করছেন চিকিৎসকদের একটি অংশ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ  সুবর্ণ গোস্বামী এ দিন বলেন, ‘আমিও খবর পেয়েছি এ রকম দ্বিতীয় সংক্রমণের। এটা অস্বাভাবিক নয়। কারণ কোভিড ১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য যে অ্যান্টিবডি শরীরে তৈরি হয় তা বেশি দিন কার্যকর থাকে না। সেই প্রতিরোধ ক্ষমতা স্বল্পায়ু।’ কোভিডের টিকা প্রসঙ্গেও তিনি শঙ্কা প্রকাশ করেন। তাঁর মতে এখনও কোভিড ভাইরাসের চরিত্র অনেকটাই অজানা। ফলে টিকা নিলেও শরীরে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতার মেয়াদ তিন মাসের বেশি হবে না।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি