ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

বছর শেষেই মিলবে করোনা ভ্যাকসিন: ডব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৬, ৭ অক্টোবর ২০২০ | আপডেট: ১৮:৪৯, ৭ অক্টোবর ২০২০

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে আশার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস। তিনি বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ মিলবে ভাইরাস প্রতিরোধী টিকা।

বৈশ্বিক মহামারি নিয়ে মঙ্গলবার (৬ অক্টোবর) সংস্থাটির ৩৪ সদস্যের এক্সিকিউটিভ বোর্ডের দুইদিনব্যাপী বৈঠকের সমাপণী ভাষণে একথা বলেন ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস।  তিনি বলেন, টিকাই এখন সবচেয়ে বেশি প্রয়োজন। এ বছরের শেষ নাগাদ টিকা মিলে যেতে পারে সেই আশা আছে আমাদের।

এতোদিন বিশ্বের বহু দেশ করোনা ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনালেও কার্যত চুপ ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভ্যাকসিন নিয়ে সেভাবে কোনও আশার কথা তো শোনায়নি, উল্টো তারা বিশ্বের সব দেশকে সতর্ক করেছে। ভ্যাকসিন তৈরি নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতায় না নেমে এর কার্যকারিতা নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এদিকে, করোনা টিকার সহজলভ্যতা এবং সমবন্টন নিশ্চিত করতে বিশ্ব নেতাদেরকে একতাবদ্ধ হওয়ার এবং রাজনৈতিক প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও'র ডিজি। 

তিনি জানিয়েছেন, পরীক্ষা চলছে এমন ৯টি টিকা ডব্লিউএইচও পরিচালিত কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস (কোভ্যাক্স) ফ্যাসিলিটির আওতায় আসছে। কোভ্যাক্স'র লক্ষ্য ২০২১ সালের শেষ নাগাদ ২০০ কোটি ডোজ টিকা বন্টন করা।

প্রসঙ্গত, এ পর্যন্ত বিশ্বজুড়ে তিন কোটি ৬০ লাখ ৭৬ হাজার ৮৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১০ লাখ ৫৫ হাজার ১৬১ জন। এছাড়া, দুই কোটি ৭১ লাখ ৬৮ হাজার ৫১৮ জন করোনা থেকে সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন।

এএইচ//আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি