ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চট্টগ্রামে চালু হচ্ছে এন্টিবডি টেস্ট (ভিডিও) 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ২৬ অক্টোবর ২০২০

করোনা মোকাবেলায় চট্টগ্রামে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে এন্টিবডি টেস্ট। জেনারেল হাসপাতালের একদল চিকিৎসক-গবেষকের উদ্যোগে আগামীকাল থেকে শুরু হবে এই পরীক্ষা। আগামী ৬ মাস প্রাথমিকভাবে গবেষণা চলবে করোনা আক্রান্ত ১ হাজার ৭শ’ জন ব্যক্তির ওপর। গবেষণাটি করোনা সংক্রমণ ঠেকাতে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশের প্রত্যন্ত অঞ্চলে কি হারে করোনার কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে অথবা সংক্রমিতদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে কিনা এমন তথ্য যাচাইয়ে এন্টিবডি টেস্ট একটি স্বীকৃত পদ্ধতি। বিশ্বের বিভিন্ন দেশে এই পরীক্ষা চালু রয়েছে। তাই করোনা প্রতিরোধে শহর ও গ্রামাঞ্চলে সরকারি উদ্যোগে এন্টিবডি পরীক্ষার পরামর্শ চিকিৎসকদের।

চট্টগ্রাম ইম্পেরিয়াল হাসপাতালের একাডেমিক কো-অর্ডিনেটর এ কে এম আরিফ উদ্দীন আহমেদ বলেন, আমাদের মোস্ট অব দ্য এরিয়ার মোর দ্যান ফিফটি পার্সেন্ট পিপল অলরেডি এন্টিবডি ডেভেলপট করে ফেলছে। সো আমাদের কোন চিন্তাই নাই যে, এটাকে নিয়ে ভাবনা-চিন্তার করার কিংবা এটার সেকেন্ট ওয়েভ নিয়ে ভাবনার।

করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গের আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এমন প্রেক্ষাপটে সীমিত পরিসরে মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম নগরীর জেনারেল হাসপাতালে শুরু হবে এন্টিবডি টেস্ট।
চট্টগ্রামে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ২০ হাজারের বেশি মানুষ। ৬ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকের তত্ত্বাবধানে সংক্রমণের পর সুস্থ হওয়া ১ হাজার ৭শ’ ব্যক্তির ওপর চলবে এই গবেষণা। তহবিল সংস্থান হলে বাড়বে গবেষণার পরিধি ও সময়, জানালেন গবেষক দলের প্রধান।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্টেট ডা. মোহাম্মদ আবদুর রব বলেন, কতোগুলো মানুষ আবার আক্রান্ত হওয়ার চান্স থাকবে। এটা কি ২০%, ৩০% নাকি আরও বেশি অথবা এমনও হতে পারে যে লাইফ লং কিনা। যে একবার আক্রান্ত হলে তার হয়তো কখনই আর করোনা হবে না, সেটাও কিন্তু আস্তে আস্তে এই তথ্যের মাধ্যমে জানতে পারবো। 

এই গবেষণার ফল জাতীয় পর্যায়ে অবদান রাখতে পারবে বলে আশা করছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, কারা বেশি আক্রান্ত হচ্ছে, কোন বয়সে বেশি আক্রান্ত হচ্ছে এগুলো সবই এই রিসার্চ থেকে বেড়িয়ে আসবে। 

চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, বৃহত্তর ক্ষেত্রে জনগোষ্ঠীর জন্য এটিকে যদি আমরা রেপ্লিকেট করতে পারি, অন্যান্য সংস্থানগুলো, অন্যান্য প্রতিষ্ঠানে যদি আমরা চালু করতে পারি সেক্ষেত্রে আসলেই জনগণের জন্য জনগণের স্বাস্থ্য সেবায় কিছুটা করতে পারবো।

গবেষণা পরিচালনা এবং এন্টিবডি টেস্টের কিটের জন্য অর্থ সহায়তা দিতে প্রাথমিকভাবে সম্মতি দিয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপ।


এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি