ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

মানা হচ্ছে না মাস্ক পরার নির্দেশনা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২২, ১৪ নভেম্বর ২০২০ | আপডেট: ১৫:২৭, ১৪ নভেম্বর ২০২০

করোনার দ্বিতীয় ঢেউ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকার পরও অনেকেই পরছে না মাস্ক। বিভাগীয় নগরী রংপুরে সরকার ‘ঘোষিত নো মাস্ক নো সার্ভিস’ কার্যক্রম একেবারে নেই বললেই চলে। রাঙামাটিতেও মানা হচ্ছে না মাস্ক পরা সরকারের বাধ্যতামূলক নির্দেশনা।

রংপুর বিভাগে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১৩ হাজার ২শ’ ৯ জন। এর মধ্যে মারা গেছে ২শ’ ৪১ জন। শুধুমাত্র রংপুর জেলায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়েছে, মৃত্যু ৯২।

রংপুর অঞ্চলে ইতিমধ্যে শীত পড়তে শুরু করেছে। কিন্তু নগরীতে, রাস্তায়, ব্যবসা প্রতিষ্ঠানে, অফিস-আদালতে মাস্ক ব্যবহার করছেন না বেশির ভাগ মানুষ।

তারা জানান, বিরক্ত মনে হয় আর কি, দম ছোট হয়ে আসে এ কারণে পরি না। আরেকজন জানান, মাস্ক পরলে শরীর ঘেমে ভিজে যায়। 
  
মাস্ক ব্যবহারে বাধ্য করতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছে। তবে খুব একটা সুফল মিলছে না। 

রংপুর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বলেন, নিয়মিত ভিত্তিতে আমরা জরিমানাসহ অন্যান্য যে আইনগত ব্যবস্থা আছে সেটা মোবাইল কোর্টের মাধ্যমে নিবো।

রাঙ্গামাটিতেও আছে মাস্ক পড়ার বাধ্যবাধকতা। কিন্তু মাস্ক ছাড়াই ঘোরাফেরা করছেন লোকজন। চায়ের দোকানে আড্ডায় দিচ্ছেন অনেকে।

এলাকাবাসী জানান, প্রশাসন থেকে চাপ দিয়ে মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। আমাদের এখানে প্রতিদিন মাইক দিয়ে সতর্ক করা হয়, তারপর মানুষরা মাস্কবিহীন চলাফেরা করছে। এর কারণ হচ্ছে মানুষের অসচেতনতা এবং প্রশাসনের দুর্বল মনিটরিং ব্যবস্থা।

এই জেলায় এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৯৫০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৯শ’ ৯ জন। উপসর্গ নিয়ে মারা গেছেন ১৪ জন। শীতকালে কারোনা সংক্রমণ বাড়তে পারে, বলছে স্বাস্থ্য বিভাগ।

রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়ের কারোনা বিষয়ক ফোকাল পারসন ডাঃ মোস্তফা কামাল বলেন, শীতকালে দ্বিতীয় ওয়েভ আসতে পারে এ জন্য আমদের পর্যাপ্ত স্বাস্থ্য উপকরণ মজুদ আছে। আমরা সাধ্য মতো যাতে সেবাটা দিতে পারি সেই চেষ্টা অব্যাহত থাকবে।

মাস্ক না পড়লে জরিমানাও করা হচ্ছে। 

রাঙামাটি জেলা প্রশাসনের সহকারী কমিশনার লাইলাতুল হোসেন বলেন, যাতে সবাই মাস্ক নিয়মিত পরে এবং এটা আরও কঠোর করার জন্য আমরা মোবাইল কোর্ট পরিচালনা করছি।

দ্বিতীয় দফায় করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় মাস্ক পড়া নিশ্চিতে আরও কঠোর অবস্থান নিচ্ছে প্রশাসন।

ভিডিও-

 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি