ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

মডার্নার ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৫, ১৬ নভেম্বর ২০২০

আমেরিকার সংস্থা মডার্না তাদের করোনা ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে। সোমবার এক বিবৃতিতে এমনটাই দাবি করল সংস্থাটি। ৩০ হাজার মানুষের উপর পরীক্ষামূলক ভাবে তাদের টিকা প্রয়োগের পর যে ফল পাওয়া গিয়েছে, তার ভিত্তিতেই এমনটাই দাবি করা হচ্ছে বলে সংস্থা সূত্রে খবর।

সংস্থার প্রেসিডেন্ট চিকিৎসক স্টিফেন হগের দাবি, তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের পর দেখা গিয়েছে যে, তাদের তৈরি টিকা অনেক জটিল রোগের পাশাপাশি কোভিড-১৯ কেও ঠেকাতে সক্ষম। এই টিকার এই কার্যকারিতার ঘোষণায় আশার আলো অনেকটাই বাড়ল মনে করছেন তিনি। 

হগ আরও জানান, তাদের পাশাপাশি অন্যান্য কয়েকটি সংস্থাও করোনার টিকা নিয়ে আশাপ্রদ ফল পেয়েছে। এটা স্বভাবতই একটা খুশির খবর। কিছু দিন আগেই ফাইজার-বায়োএনটেক দাবি করেছিল তাদের তৈরি টিকা ৯০ শতাংশ কার্যকরী। ৪৩ হাজার মানুষের উপর ক্লিনিক্যাল ট্রায়ালের পর যে ফল পেয়েছে তারই ভিত্তিতে এই দাবি করেছিল ফাইজার।

হগ জানিয়েছেন, এ বছরের শেষে আমেরিকায় ২ কোটি টিকা সরবরাহের চিন্তাভাবনা চলছে। কয়েক দিনের মধ্যে এই টিকার অনুমোদনের জন্য আমেরিকার ড্রাগ কন্ট্রোলের কাছে আবেদন করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, এই টিকা চূড়ান্ত ভাবে কতটা কার্যকর হবে এবং প্রতিরোধ ক্ষমতা কত দিন ধরে রাখতে সক্ষম হয় এখন সেটাই দেখার বিষয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি