ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

মর্ডানার করোনা ভ্যাকসিনের এতো দাম?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ২২ নভেম্বর ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাসে প্রতিদিনই দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। এমতাবস্থায় ভ্যাকসিনের পথ চেয়ে প্রহর গুণছে বিশ্ববাসী। সম্প্রতি আমেরিকার বৃহত্তর টিকা সংস্থা মর্ডানার আবিষ্কৃত সেই ভ্যাকসিনের দাম নির্ধারণ করে দিয়েছে সংস্থাটি। 

যেখানে প্রতি ডোজের দাম ধরা হয়েছে ২৫-৩৭ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য ২২শ’ থেকে ৩২শ’ টাকা প্রায়। মর্ডানার সিইও স্টিফেন ব্যানসেল জার্মানির একটি দৈনিকে ভ্যাকসিনের এক ধার্যকৃত মূল্যের কথা জানিয়েছেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের। 

স্টিফেন ব্যানসেলের কথায়, ‘ফ্লুয়ের টিকার দাম যা, সেই অনুসারেই করোনার ভ্যাকসিনের মূল্য ধার্য হচ্ছে। ইউরোপীয় দেশগুলো এই ভ্যাকসিনের জন্য প্রস্তাব পাঠিয়েছে। টিকার দাম নিয়ে ইউরোপীয় কমিশনের সঙ্গে আলোচনা জারি রয়েছে। কমিশন এই টিকার দাম তাদের পক্ষ থেকে ২৫ ডলার বা তার নিচে ধার্য করতে পারে।’

মর্ডানার দাবি, ‘তাদের করোনা টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকরি। প্রায় ৩০ হাজার মার্কিনির শরীরে টিকা প্রয়োগ করা হয়েছে। স্বেচ্ছাসেবকদের শরীরে অ্যান্টিবডিও তৈরি হচ্ছে। বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে টিকা প্রয়োগকারী ছোটদের থেকে বয়স্কদের শরীরে অ্যান্টিবডি বেশি। যা ভ্যাকসিন প্রয়োগের ইতিবাচক দিক বলেই বিবেচিত।’

এ বছর ডিসেম্বরেই মর্ডানার আবিষ্কৃত করোনা ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানা গিয়েছে।

করোনা দূরীকরণে আরও আশা দেখাচ্ছে ফাইজার ভ্যাকসিন। তাদের তৈরি করোনা টিকা ৯০ শতাংশেরও বেশি কার্যকরি বলে আগেই জানানো হয়েছিল। বুধবার ওই সংস্থার তরফে দাবি করা হয়েছে, ট্রায়াল শেষে দেখা গিয়েছে, তাদের তৈরি প্রতিষেধক ৯৫ শতাংশ কার্যকরি। কয়েকদিনের মধ্যেই জরুরি ভিত্তিতে মার্কিন অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে জানানো হয়েছে।
এআই/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি