ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ফাইজারের টিকা বৈধতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ১ জানুয়ারি ২০২১

মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে ফাইজারের করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে। এবার প্রাপ্তি ও সরবরাহ সহজ করার লক্ষ্যে টিকাটির বৈধতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সংস্থাটি এই বৈধতা দেয় বলে জানিয়েছে এনডিটিভি। 

প্রতিবেদনে বলা হয়,  ২০১৯ সালে চীন থেকে ছড়িয়ে পড়া মরণঘাতি ভাইরাসটি রুখতে যুক্তরাষ্ট্র-জার্মানির প্রস্তুতকৃত ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিন প্রথমবারের মতো বৈধতা দিল ডব্লিউএইচও।

সংস্থাটির শীর্ষ মুখপাত্র মারিয়াঞ্জেলা সিমাও বলেন, ‘বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিন পাওয়ার পথে এটি খুবই ইতিবাচক পদক্ষেপ। তবে আমি গুরুত্বের সঙ্গে বলতে চাই, বিশ্বব্যাপী জনগোষ্ঠীর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় টিকা সরবরাহের জন্য আরো বৃহৎ বৈশ্বিক প্রচেষ্টা প্রয়োজন।’

এছাড়া বিশ্বের যেসব দেশে করোনার ভ্যাকসিন প্রয়োজন তাদের জন্য ভ্যাকসিন সংগ্রহে ইউনিসেফ ও পান-আমেরিকান হেলথ অর্গাইনেশনকে সক্ষম করে তোলা হবে বলে জানিয়েছে সংস্থাটি। 

এর আগে ৮ ডিসেম্বর ৯০ বছর বয়সী এক ব্যক্তির শরীরে প্রয়োগের মধ্যদিয়ে ব্রিটেনে শুরু হয় ফাইজারের টিকা প্রদান কর্মসূচি। এছাড়া এরপর একে একে অনুমোদন দেয় ফ্রান্স, সৌদি আরব, বাহরাইন,  কানাডাসহ বেশ কয়েকটি দেশ। এরপর তারা প্রয়োগও শুরু করে। 

যদিও কয়েকটি দেশে ফাইজারের টিকা প্রয়োগের পরও করোনা শনাক্ত ও বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়ার খবর উঠে এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে। 
এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি